ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত

|

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সরকারের বাকি উপদেষ্টাদের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

মঙ্গলবার (৬ আগস্ট) রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি, তিন বাহিনীর প্রধান ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সাথে বৈঠক শেষে এই সিদ্ধান্ত নেয়া হয়। বঙ্গভবনের প্রেস উইং থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার রাতে অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা ও বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য বঙ্গভবনে রাষ্ট্রপতি, তিন বাহিনীর প্রধান ও সমন্বয়করা বৈঠকে বসেন। রাত সাড়ে ১১টা পর্যন্ত এই বৈঠক চলে। বৈঠক শেষেই আসে এমন সিদ্ধান্ত।

এর আগে, মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে আলোচনার বঙ্গভবনে প্রবেশ করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ১৩ সদস্যের একটি দল। এরপর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে গাড়ি বহর নিয়ে বঙ্গভবনে প্রবেশ করেন তিন বাহিনীর প্রধান। এছাড়াও সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীমউদ্দীনও উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মঙ্গলবার (৬ আগস্ট) এক ভিডিও বার্তায় অন্তর্বর্তীকালীন সরকার গঠনের রূপরেখা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সেখানে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করার ঘোষণা দেন তারা। ড. ইউনূস এই প্রস্তাবে সম্মত আছেন বলেও জানান তারা।

এরপর, মঙ্গলবার দুপুরে সংসদ বিলুপ্তির জন্য বিকেল ৩টা পর্যন্ত আল্টিমেটাম দেয় বৈষম্যবিরোধী বিরোধী ছাত্র আন্দোলন। সে আল্টিমেটাম শেষ হওয়ার কিছুক্ষণ পরই সংসদ বিলুপ্ত হওয়ার ঘোষণা আসে।

আরও পড়ুন:- দ্বাদশ জাতীয় সংসদ বিলুপ্ত

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কার ইস্যুতে গড়ে ওঠা নজিরবিহীন গণ অভ্যুত্থানের মুখে গত সোমবার (৫ আগস্ট) পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এ সময় তার ছোট বোন শেখ রেহানা সাথে ছিলেন। শেখ হাসিনা বর্তমানে দিল্লিতে রয়েছেন বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply