‘বাংলাদেশ পুলিশে ৮০ হাজার ভারতীয় চাকরি’র কোনো সংবাদ প্রচার করেনি যমুনা টিভি

|

২০১৫ সাল থেকে বাংলাদেশ পুলিশে নিয়োগের বিষয়ে একটি তথ্য বা ফটোকার্ড সামাজিকমাধ্যমে প্রচার হতে দেখা যাচ্ছে। ফেসবুকের পোস্টগুলোতে দাবি করা হয়, শুধু বাংলাদেশের পুলিশ বিভাগেই ৮০ হাজার ভারতীয় হিন্দুরা চাকরি করে।

কিছু পোস্টে সূত্র হিসেবে দেশের জনপ্রিয় সংবাদমাধ্যম ‘যমুনা টেলিভিশন’-এর নাম উল্লেখ করা হচ্ছে। এমনকি, কোনো কোনো পোস্টে যমুনা টিভির একটি প্রতিবেদনের ভিডিও ক্লিপ এই দাবির স্বপক্ষে উপস্থাপন করতেও দেখা গেছে।

আমাদের অগণিত দর্শক ও পাঠকদের জানাতে চাই– যমুনা টেলিভিশন এমন কোনো সংবাদ প্রকাশ করেনি। যমুনা নিউজের ওয়েব ভার্সনেও এমন কোনো সংবাদ প্রকাশিত হয়নি। এটি একটি ভুয়া নিউজ, যার সঙ্গে যমুনা টেলিভিশনের কোনো সম্পৃক্ততা নেই। গুজবে বিভ্রান্ত না হতে অনুরোধ করা যাচ্ছে দর্শক-পাঠকদের।

‘রিউমার স্ক্যানার বাংলাদেশ’-এ এই ছবিটি দিয়ে বলা হয়, খবরটি যমুনা টিভির নয়।

তথ্য যাচাইকারী প্রতিষ্ঠান ‘রিউমার স্ক্যানার বাংলাদেশ’ তাদের ওয়েবসাইটে এ প্রসঙ্গে মঙ্গলবার (৬ আগস্ট) একটি অনুসন্ধানী সংবাদ প্রকাশ করে।

রিউমার স্ক্যানার টিম বলছে, ‘বাংলাদেশ পুলিশে ৮০ হাজার ভারতীয় চাকরি করে’ দাবিতে যমুনা টিভি কোনো সংবাদ প্রচার করেনি। বরং এ সংক্রান্ত দাবির পক্ষে যমুনার যে অনুসন্ধানী প্রতিবেদন প্রচার করা হচ্ছে, তাতেও উক্ত দাবিতে কোনো তথ্যের উল্লেখ পাওয়া যায়নি।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে যমুনা টিভির আলোচিত প্রতিবেদনটি পর্যবেক্ষণ করে দেখা যায়, এটি যমুনা টিভির অনুসন্ধানমূলক অনুষ্ঠান ‘ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রি’র একটি পর্বের ক্লিপ। যেটি টিম থ্রি সিক্সটি ডিগ্রির ফেসবুক পেজে ২০১৫ সালের ৫ অক্টোবর প্রকাশিত হয়।

উল্লেখ্য, আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক স্বীকৃত বাংলাদেশের একটি ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান ‘রিউমার স্ক্যানার বাংলাদেশ’। তাদের প্রকাশিত অনুসন্ধানী সংবাদটি পাওয়া যাবে এখানে

এর আগেও বিভিন্ন সময়ে যমুনা টেলিভিশনের নাম ও লোগো ব্যবহার করে ফেসবুকে বেশ কিছু ভুয়া পেজ ও গ্রুপ চালানোর খবর পাওয়া যায়। যমুনা টিভির নাম ব্যবহার করে ভুয়া নিউজও ছড়ানো হয়। সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে সম্প্রতি ভাটারা থানায় এ সংক্রান্ত একটি সাধারণ ডায়েরি (জিডি) করে যমুনা টেলিভিশন কর্তৃপক্ষ। যার জিডি নম্বর হলো ২৬৮০।

/এএম

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply