বিতর্কিত আইন বাতিল বা সংস্কার করা হবে: আসিফ নজরুল

|

যতদ্রুত সম্ভব বিতর্কিত আইন বাতিল বা সংস্কার করা হবে বলে জানিয়েছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। সোমবার (১০ আগস্ট) সচিবালয়ে নিজের প্রথম কার্যদিবসে গিয়েই এ কথা বলেন তিনি। এদিন আইন বিভাগের কর্মকর্তাদের সঙ্গেও মতবিনিময় করেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা।

সভায় মামলাজট কমাতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্তগুলো হলো- জুলাই-আগস্টে ছাত্র-জনতার গণআন্দোলন দমন করার জন্য যেসব হত্যাকান্ড ঘটেছে সেগুলোর সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা করা।

এছাড়া গত ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছাত্র-জনতার গণআন্দোলনকে দমন করতে যেসব ফৌজদারি মামলা দায়ের হয়েছে, সেগুলো আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রত্যাহার করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে যেসব শিশু-কিশোর মিথ্যা ও হয়রানিমূলক মামলায় আটক রয়েছে, তাদের আগামী তিন কর্মদিবসের মধ্যে ছেড়ে দেয়ার ব্যবস্থা করা হবে। সন্ত্রাস দমন আইন ও সাইবার নিরাপত্তা আইনে দায়েরকৃত মিথ্যা ও হয়রানিমূলক মামলাগুলো দ্রুত প্রত্যাহার করার ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

এসময় বিশেষ ক্ষমতা আইন’ কিংবা ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’ বিরোধী মত দমনে তৈরি করাসহ দিনের পর দিন সাধারণ মানুষের নাজেহাল হবার ঘটনাও উল্লেখ করেন তিনি। সংস্কার উদ্যোগ বাস্তবায়ন শেষ হলেই দেশে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবার সম্ভাবনার কথাও বলেন আইন উপদেষ্টা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply