জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সাথে এবি পার্টির সাক্ষাৎ

|

সাম্প্রতিক গণহত্যায় জাতিসংঘের অধীনে তদন্তের উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছে আমার বাংলাদেশ (এবি) পার্টি। শনিবার (১০ আগস্ট) এবি পার্টির নেতৃবৃন্দ জাতিসংঘের বাংলাদেশ মিশনের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইসের সাথে তার ঢাকাস্থ অফিসে সাক্ষাৎ ও মতবিনিময়ের সময় তারা একথা জানান।

প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির সচিব মজিবুর রহমান মঞ্জু। দলে আরও ছিলেন, দলের যুগ্ম আহ্বায়ক বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ ও ব্যারিস্টার জুবায়ের আহমেদ ভূঁইয়া এবং এবি পার্টি উইমেন-এর ইনচার্জ ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলি। আর সমন্বয়কারী গোয়েন লুইসের সাথে উপস্থিত ছিলেন জাতিসংঘের সিনিয়র মানবাধিকার উপদেষ্টা হুমা খান।

এ সময় তারা সম্প্রতিক সময়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব গ্রহণ ও চ্যালেঞ্জ, বিশেষ করে ন্যায়বিচার, জবাবদিহিতা নিশ্চিত করা ও অর্থনৈতিক ঝুঁকি দুর করার বিষয়সহ আলোচনায় নানা বিষয়ে আলোচনা করেন।

এবি পার্টি জানায়, তারা বিশ্বাস করে যে— জুলাই এবং আগস্টে তৎকালীন সরকারের দায়িত্বশীল ব্যক্তিবর্গের প্রত্যক্ষ নির্দেশে বাংলাদেশে সবচেয়ে জঘন্যতম গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে। এর অবশ্যই পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা উচিত এবং সমস্ত অপরাধীদের জবাবদিহি ও বিচারের আওতায় আনা ন্যায়বিচারের স্বার্থে একান্ত আবশ্যক।

এবি পার্টি নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারকে স্বাগত জানানোর বিষয়ে ইউএন আরসিকে অবহিত করে এবং সরকারের দায়িত্বের পরিধি ও চ্যালেঞ্জগুলো নিয়ে কথা বলে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply