অলিম্পিকে পদক খরা এবারও কাটলো না বাংলাদেশের

|

আগামীকাল পর্দা নামবে ৩৩ তম গ্রীষ্মকালীন অলিম্পিকের। একক শহর হিসেবে তৃতীয়বারের মতো গ্রেটেস্ট শো অন আর্থ-অলিম্পিকের আয়োজক হয়েছে প্যারিস। সারা বিশ্বের কয়েক হাজার অ্যাথলেটের এই মিলনমেলায় ছিলেন বাংলাদেশের ৫ অ্যাথলেটও। যদিও নিয়মরক্ষার অংশগ্রহণ শেষে খালি হাতেই ফিরতে হয়েছে সাগর-রাফি-সোনিয়াদের।

অলিম্পিকের এবারের আসরে স্বর্ণ জিতেছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। পদক তালিকায় নাম লিখিয়েছে ভারতও। মোট ৬টি পদক জিতেছে ভারতীয়রা। পাকিস্তানের পদক সংখ্যা ১টি হলেও সেটি স্বর্ণ হওয়ায় মেডেল টেবিলে ভারতের ওপরে অবস্থান করছে পাকিস্তান।

প্রতিবেশী কিংবা উপমহাদেশের এই দুই দেশ সাউথ এশিয়ান গেমস কিংবা কমনওয়েলথেও ভালো করে। সেদিক দিয়ে যোজন-যোজন পিছিয়ে বাংলাদেশ। ১৯৮৪ লস এঞ্জেলস অলিম্পিক থেকে নিয়মিত এই আসরে অংশ নিলেও এখন পর্যন্ত একটিও পদক জিততে পারেনি বাংলাদেশ।

প্রতিবারের মতো এবারও নিজেদের স্বাভাবিক পারফরম্যান্সও করতে ব্যর্থ পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের অংশগ্রহণ শুধুই যেন নিয়মরক্ষার। দেশের প্রতিনিধিদের বাজে পারফরম্যান্সে হতাশ প্যারিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও।

নিজ দেশের অ্যাথলেটদের হতাশাজনক পারফরমেন্স, সেইসাথে ব্যবসায়ীদের প্রত্যাশিত মুনাফা না হওয়ায় প্যারিস অলিম্পক খুব একটা সুখকর হয়নি প্রবাসী বাংলাদেশিদের জন্যও।

উল্লেখ্য, অলিম্পিকে এখন পর্যন্ত পদক না জিততে পারা দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ বাংলাদেশ। স্বর্ণ না হোক, একটি রৌপ্য কিংবা ব্রোঞ্জ মেডেলের আক্ষেপ প্যারিসেও অটুট থাকলো বাংলাদেশের জন্য।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply