রাজনৈতিক সংস্কার না করলে গণঅভ্যুত্থানের সুফল পাওয়া যাবে না: সুজন

|

রাজনৈতিক সংস্কার না করলে গণঅভ্যুত্থানের সুফল পাবে না মানুষ। দলগুলো একসাথে হয়ে একটা চুক্তি বা সনদ করার আহ্বান সুশাসনের জন্য নাগরিক (সুজন)। আজ রোববার (১১ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘রাষ্ট্র সংস্কারে অন্তর্বর্তীকালীন সরকারের করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার।

তিনি বলেন, যা ঘটেছে– অরাজকতা, অনিয়ম, গুম, খুন, বিচারহীনতা; এগুলো যেন না ঘটে। আর যেন আর্থিক ও সামাজিক অপরাধ না ঘটে, তা নিশ্চিত করতে হবে। যারা এগুলো করেছে, তার বিচার করতে হবে। বিচারের প্রক্রিয়া করতে তাদের তদন্ত করতে হবে। আর্থিক লুটপাটের তদন্ত করতে হবে।

সুজন সম্পাদক আরও বলেন, দাবি হলো জাতিসংঘের সহায়তায় তদন্ত ও বিচার করতে হবে। এই সরকারের সময়ে তার প্রক্রিয়া শুরু করতে হবে। এটা সময়সাপেক্ষ ও দুরূহ ব্যাপার। মনে হয় না, এই সরকারের সময়েই টা শেষ করা যাবে।

বদিউল আলম মজুমদার বলেন, রাজনৈতিক সহিংসতার পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে। গতকাল শনিবার গোপালগঞ্জে তা দেখা গেছে। এভাবে চলতে থাকলে রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন হবে না। আমূল সংস্কার করতে হবে। বিশেষ করে আলাপ করে রাজনৈতিক দলগুলোর সমঝোতা দরকার। দলগুলোকে বলতে হবে, কোন কোন পয়েন্টে সংস্কার দরকার। দলগুলোকে একসাথে বসে চুক্তি বা জাতীয় সনদ করতে হবে।

তিনি বলেন, যদিও দলগুলো কথা রাখে না, যেমন আওয়ামী লীগ ২০০৮ সালে এরকম কথা দিয়েছিল– ‘দিন বদলের সনদ’। কিন্তু তারা তা কিছুই করেনি। ক্ষমতার বিকেন্দ্রীকরণ, পুলিশ ও প্রশাসনের রাজনৈতিক ব্যবহার হবে না বলে ইশতেহার দিয়েছিল আওয়ামী লীগ। তারা কথা রাখেনি।

সুজনের দাবিগুলো হলো– দ্রুত আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা; জুলাই ও আগস্টে নিহতদের তালিকা ও ক্ষতিপূরণ; আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসন; ধর্মীয় প্রতিষ্ঠানগুলো আক্রমণের হাত থেকে রক্ষা করা এবং জাতিসংঘের অধীনে তদন্তের উদ্যোগ নেয়া।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply