কর্তৃত্ববাদীদের ঠাঁই এ দেশে হবে না: দেশে ফিরে সালাহউদ্দিন

|

ফাইল ছবি

একক শাসন ও কর্তৃত্ববাদের জন্য যারা রাজনীতি করবে তাদের ঠাঁই এ দেশে হবে না বলে জানিয়েছেন দীর্ঘ ৯ বছর পর দেশে ফেরা বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদ।

রোববার (১১ আগস্ট) ঢাকায় ফিরে সাংবাদিকদের মুখোমুখি হন এই বিএনপি নেতা। এ সময় ধৈর্য্য ধরে দেশে শৃঙ্খলা ফিরিয়ে আনতে জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

সালাহউদ্দিন বলেন, ছাত্র জনতাকে অভিনন্দন জানাই। এই স্বাধীনতা ও বিজয়কে অর্থবহ করতে হবে। গণতান্ত্রিক কাঠামো সংস্কার করে প্রকৃত গণতন্ত্র উপহার দিতে হবে। এ দেশের জনগণ যেন সুফল ভোগ করতে পারে।

তিনি বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করে বিশ্বকে দেখিয়ে দিতে হবে। বহিঃশক্তি ও অভ্যন্তরীণ ষড়যন্ত্র থেকে দেশকে রক্ষা করার প্রত্যয় ব্যক্ত করেন এই বিএনপি নেতা। তিনি আরও বলেন, যে যে ধর্মেরই হোক সবাই স্বাধীন সার্বভৌম বাংলাদেশের।

এর আগে, দুপুরে ২টার পর দিল্লি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন সালাহউদ্দিন আহমদ। এ সময় তাকে পরিবার ও স্বজনরা স্বাগত জানান। তবে সবাই ছিলেন আবেগাপ্লুত। উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীসহ অনেকে নেতাকর্মীও।

২০১৫ সালের ১০ মার্চ, রাজধানীর উত্তরা থেকে নিখোঁজ হন সালাউদ্দিন। সেই বছরই, তিন মাস পর ভারতের মেঘালয়ে স্থানীয় পুলিশ তাকে উদ্ধার করে। সেসময় বিবৃতিতে জানানো হয়, শিলংয়ে উদভ্রান্তের মতো ঘোরাঘুরি করার সময় স্থানীয়রা পুলিশকে ফোন করে। বৈধ নথিপত্র না থাকায়, ওই বছর ২২ জুলাই তার বিরুদ্ধে আনা হয় ভারতে অনুপ্রবেশের অভিযোগ। ২০১৮ সালে, নিম্ন আদালতে এবং ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারি আপিলেও খালাস পান সালাহউদ্দিন আহমদ এবং আদালত তাকে দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেন।

পাসপোর্ট না থাকায় সালাহউদ্দিন তখন দেশে ফিরতে ট্রাভেল পারমিটের জন্য গৌহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনে আবেদন করেন। এরপর গত বছরের ৮ জুন প্রথম দফায় ট্রাভেল পাস পান। তবে আইনি জটিলতার কারণে সেবার তিনি দেশে ফিরতে পারেননি। শেখ হাসিনা সরকারের পতনের পরদিন গত মঙ্গলবার পুনরায় ট্রাভেল পাস পান সালাহউদ্দিন আহমদ।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply