সাবেক ভূমিমন্ত্রী জাবেদ ও তার স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত

|

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ও তার স্ত্রী রুকমিলা জামানের ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। সোমবার (১২ আগস্ট) সব ব্যাংকে চিঠি দিয়ে এ নির্দেশনা দেয়া হয়েছে।

আর্থিক গোয়েন্দা সংস্থা হিসেবে পরিচিত বিএফআইইউ থেকে পাঠানো চিঠিতে বলা হয়, স্থগিত করা ব্যাংক হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিলাদি (হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী প্রভৃতি) তিন কর্মদিবসের মধ্যে বিএফআইইউতে পাঠাতে হবে। মানিলন্ডারিং প্রতিরোধ আইনে এ নির্দেশনা দেয়া হয়।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ও দেশত্যাগের পর এ ব্যবস্থা নেয়া হয়েছে। গতকাল রোববার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও তার স্ত্রী এবং তাদের মেয়ের অ্যাকাউন্ট স্থগিতের নির্দেশ দেয় বিএফআইইউ। সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত ও তার স্ত্রী শারমিন মুশতারীর অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। আজ এ আদেশ দেয়া হয়

উল্লেখ্য, সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসন থেকে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ‘আরমিট গ্রুপ’ এর চেয়ারম্যান। তার স্ত্রী রুখমিলা জামান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) চেয়ারম্যান।

গত জাতীয় সংসদ নির্বাচনের আগে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, যুক্তরাজ্যে তখনকার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের অন্তত ২৬০টি সম্পত্তি রয়েছে। এসবের জন্য তিনি অন্তত ১৩৪ দশমিক ৭৬ মিলিয়ন পাউন্ড বা এক হাজার ৮৮৮ কোটি টাকা পরিশোধ করেছেন। যুক্তরাজ্যে সম্পদের বিপরীতে আরও অন্তত ৫৩৭টি সম্পদ তিনি মর্টগেজ রেখেছেন। যদিও নির্বাচন কমিশনে (ইসি) দেয়া হলফনামার সঙ্গে তিনি যে আয়কর রিটার্ন দিয়েছেন, সেখানে তার কোনো বৈদেশিক আয় নেই বলে উল্লেখ করেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply