সামরিক আদালতে বিচারের মুখে পাকিস্তানের সাবেক গোয়েন্দা প্রধান

|

ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল (অব.) ফয়েজ হামিদ। ছবি: ডন নিউজ।

পাকিস্তানের সামরিক বাহিনী ঘোষণা করেছে যে ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল (অব.) ফয়েজ হামিদকে হেফাজতে নেওয়া হয়েছে। সেই সাথে তার বিরুদ্ধে কোর্ট মার্শাল প্রক্রিয়া শুরু করা হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) এক প্রতিবেদনে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, দেশটির ৭৭ বছরের ইতিহাসে এই প্রথম কোনো প্রাক্তন আইএসআই প্রধানকে গ্রেফতার করা হয়েছে। মূলত, ‘টপ সিটি হাউজিং স্কিম’ কেলেঙ্কারির ঘটনায় তার সামরিক আদালতে বিচার প্রক্রিয়া শুরু করা হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং এক বিবৃতিতে জানিয়েছে, সেনা আইনের বিধানের অধীনে লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদের (অব.) বিরুদ্ধে যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

আইএসপিআর জানিয়েছে, ফয়েজ হামিদের অবসর-পরবর্তী পাকিস্তান সেনা আইন লঙ্ঘনের একাধিক অভিযোগও প্রমাণিত হয়েছে। ফয়েজ হামিদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তদন্তের জন্য গত এপ্রিলে সামরিক বাহিনী একটি তদন্ত কমিটি গঠন করেছিল বলে জানা যায়। সুপ্রিম কোর্ট ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নির্দেশের আলোকে এ কমিটি গঠন করা হয়। 

উল্লেখ্য, টপ সিটি, একটি বেসরকারি হাউজিং স্কিমের ব্যবস্থাপনা সংস্থা। তারা অভিযোগ করেছে, সাবেক আইএসআই প্রধান এই সংস্থার মালিক ময়েজ খানের কার্যালয় এবং বাসভবনে অভিযান চালিয়েছিলেন। 

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply