শেখ হাসিনা সরকারের পতনের সাথে যুক্তরাষ্ট্রের কোনো সম্পর্ক নেই: হোয়াইট হাউস

|

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার পেছনে যুক্তরাষ্ট্রের কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে হোয়াইট হাউস। সোমবার (১২ আগস্ট) এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন পিয়ের এ কথা বলেন।

গত রোববার সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস এবং দ্য প্রিন্ট একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি হাসিনার উদ্ধৃত বলে দাবি করে বলা হয়, যুক্তরাষ্ট্র তাকে ক্ষমতাচ্যুত করার ভূমিকা পালন করেছে। কারণ যুক্তরাষ্ট্র বঙ্গোপসাগরে বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপের নিয়ন্ত্রণ চায়। যদিও তার ছেলে সজীব ওয়াজেদ জয় দাবি করেছেন, তার মা কোনো মিডিয়াকে বিবৃতি দেননি।

শেখ হাসিনা ক্ষমতায় থাকাকালীন একাধিকবার বলেছেন, যুক্তরাষ্ট্র সেন্টমার্টিন দ্বীপটি চায়। তিনি দিতে রাজি না হওয়ায় মার্কিন সরকার তাকে ক্ষমতায় চান না। সেন্টমার্টিন দিলে ক্ষমতায় থাকতে তার আর কোনো অসুবিধা হবে না।

সোমবার (১২ আগস্ট) হোয়াইট হাউসের মুখপাত্রকে প্রশ্ন করা হয়, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন অভিযোগের প্রতিক্রিয়া কী?

উত্তরে মুখপাত্র কারিন জিন পিয়ের জানিয়েছেন, হাসিনার ক্ষমতাচ্যুতির বিষয়ে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতা থাকার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। তিনি আরও বলেন, আমাদের আদৌ কোনো সম্পৃক্ততা ছিল না। যুক্তরাষ্ট্রকে জড়িয়ে এমন খবর মিথ্যা ছাড়া আর কিছুই নয়।

তিনি আরও বলেন, এটি বাংলাদেশের জনগণের পছন্দ। আমরা বিশ্বাস করি যে, বাংলাদেশের জনগণই দেশটির সরকারের ভবিষ্যত নির্ধারণ করবে এবং আমরা তাদের পাশে আছি।

প্রসঙ্গত, গণআন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। বর্তমানে তিনি দিল্লিতে অবস্থান করছেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

/এআই/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply