ইউরোপিয়ান ফুটবলের নতুন মৌসুম কবে থেকে শুরু

|

শুরু হচ্ছে ইউরোপের নতুন ফুটবল মৌসুম। ২০২৪-২০২৫ মৌসুমে ১৫ আগস্ট থেকে লা লিগার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্প্যানিশ লিগ। উদ্বোধনী ম্যাচে গেতাফেকে আতিথেয়তা দেবে অ্যাথলেটিক বিলবাও। স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে এবার খেলবে সর্বাধিক ৫টি ক্লাব। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ–বার্সেলোনা লা লিগা মৌসুমে প্রথমবার মুখোমুখি হবে আগামী ২৭ অক্টোবর, সান্তিয়াগো বার্নাব্যুতে। এই মৌসুমে ফিরছে লেগানেস, রিয়াল ভায়াদোলিদ ও এসপানিওল।

প্রিমিয়ার লিগের ৩৩তম মৌসুম এটি। ১৬ আগস্ট রাতে ওল্ড ট্রাফোর্ডে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড–ফুলহ্যাম। মৌসুমের প্রথম ম্যানচেস্টার ডার্বি আগামী ২৯ সেপ্টেম্বর। প্রথম উত্তর লন্ডন ডার্বি আর্সেনাল–টটেনহ্যাম ম্যাচ ২৭ অক্টোবর। চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড প্রথমবার মুখোমুখি হবে অ্যানফিল্ডে আগামী ৩০ নভেম্বর। এই মৌসুমে ফিরেছে লেস্টার সিটি, সাউদাম্পটন ও ইপ্সউইচ টাউন।

বুন্দেসলিগার ৬২তম মৌসুম শুরু হবে ২৩ আগস্ট রাতে। উদ্বোধনী ম্যাচে বরুসিয়া মনশেনগ্লাডবাখের মুখোমুখি হবে গত মৌসুমের ‘ইনভিন্সিবল’ বায়ার লেভারকুসেন। বুন্দেসলিগার সফলতম দল বায়ার্ন মিউনিখ এবার নতুন কোচ ভিনসেন্ট কোম্পানির অধীনে শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে নামবে। কোচ বদলেছে বরুসিয়া ডর্টমুন্ডও। এই মৌসুমে নবাগত: হলস্টাইন কিল ও সেন্ট পাওলি।

সিরি ‘আ’–এর ১২৩তম আসর এটি। ১৭ আগস্ট রাতে মৌসুমের প্রথম ম্যাচে জেনোয়ার মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলান। ইতালির শীর্ষ স্তরের এই ক্লাব ফুটবল প্রতিযোগিতার সফলতম দল য়্যুভেন্টাস তাদের অভিযান শুরু করবে ১৯ আগস্ট নবাগত কোমোকে দিয়ে। কোমো ২১ বছর পর সিরি ‘আ’–তে ফিরেছে। মৌসুমের দু’টি মিলান ডার্বি এসি মিলান–ইন্টার মিলান ম্যাচ আগামী ২২ সেপ্টেম্বর ও ২ ফেব্রুয়ারি।

লিগ আঁ–এর ৮৭তম আসর হতে যাচ্ছে এটি। ১৬ আগস্ট রাতে মৌসুমের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজির মুখোমুখি হবে লা আভর। এবার নতুন পৃষ্ঠপোষকের সঙ্গে থাকছে নতুন লোগো। তবে এসবে নতুনত্ব আনলেও তারকারা ফ্রান্স ছাড়ায় লিগ ‘আ’–এর জৌলুশ অনেকটাই কমে গেছে। এই মৌসুমে নবাগত: সেঁত এতিয়েন, এংগ্যার ও অঁজে।

২০২৪–২৫ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের মূল পর্ব শুরু হবে আগামী ১৭ সেপ্টেম্বর। বর্তমানে চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্ব চলছে, যা শেষ হবে ২৮ আগস্ট। এবার অনেক বদল নিয়ে ফিরছে চ্যাম্পিয়নস লিগ। ইউরোপীয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ এই প্রতিযোগিতার মূল পর্বে এখন থেকে অংশ নেবে ৩৬ দল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply