পশ্চিমাদের আহ্বান প্রত্যাখ্যান করলো ইরান

|

ছবি: সংগৃহীত

ইসরায়েলে হামলা না চালাতে- পশ্চিমাদের আহ্বান প্রত্যাখ্যান করলো ইরান। দাবি, গাজায় বর্বরতা বন্ধের একমাত্র উপায় প্রতিশোধ নেয়া। ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান বলেছেন, তার শপথ গ্রহণের দিনই তেহরানে অতিথি হয়ে আসা হামাস নেতা ইসমাইল হানিয়াকে ক্ষেপণাস্ত্র হামলায় হত্যার জবাব দেয়ার অধিকার তার দেশের রয়েছে।

ইহুদি রাষ্ট্রে ইরানি হামলা ঠেকাতে সোমবার যৌথ বিবৃতি প্রকাশ করে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। মধ্যপ্রাচ্যে বড় আকারের যুদ্ধ ঠেকাতে তেহরানকে শান্ত থাকার আহ্বান জানানো হয়। এসময়, দেশটির প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানকে ফোনকলও করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বলেন, শান্ত ও সতর্কভাবে সিদ্ধান্ত নেয়ার সময় এটি। কারণ- ভুল হিসাব-নিকাষ ডেকে আনবে ঝুঁকি।

জবাবে ইরানি রাষ্ট্রপ্রধান বলেন, ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা তার দেশের ন্যায়সঙ্গত অধিকার। সম্প্রতি, হামাস প্রধান আর হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার পর উত্তেজনা বাড়ে মধ্যপ্রাচ্যে।

উল্লেখ্য, গত ৩১ জুলাই হামাসপ্রধান হানিয়া গুপ্তহত্যার শিকার হওয়ার খবর প্রকাশিত হয়। তাতে বলা হয়, তেহরানে তিনি যে অতিথিশালায় অবস্থান করছিলেন, সেখানে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়েছে।

ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে হানিয়া তেহরানে গিয়েছিলেন। তার নিহত হওয়ার ঘটনার কয়েক ঘণ্টা আগে বৈরুতে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একজন শীর্ষ কমান্ডারকে হত্যা করে ইসরায়েল। পরপর এ দুই নেতাকে হত্যায় প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান ও তার মিত্র হিজবুল্লাহ।

এদিকে ওই হুমকির পরিপ্রেক্ষিতে ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের পক্ষে নিজেদের সমর্থন দেখাতে দ্রুত ক্ষেপণাস্ত্রবাহী ডুবোজাহাজ ও বিমানবাহী রণতরি ওই অঞ্চলে পাঠায় যুক্তরাষ্ট্র।

ইরানের প্রেসিডেন্ট যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্টারমারকে বলেছেন, গত জুলাই মাসে হানিয়াকে হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়াকে অধিকার বলে মনে করে ইরান। ভবিষ্যতে ইসরায়েলি আগ্রাসনকে নিরুৎসাহিত করতে এটাই সঠিক পথ। ইরানের সংবাদ সংস্থা ইরনা জানায়, গত সোমবার স্টারমারের সঙ্গে ফোনে কথা বলেন পেজেশকিয়ান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply