রিয়ালের হয়ে সর্বোচ্চ শিরোপাধারী এখন মদ্রিচ

|

চোখটা ছিল কিলিয়ান এমবাপ্পের ওপর। রিয়াল মাদ্রিদের জার্সিতে অভিষেক বলে কথা। তবে সবার অলক্ষ্যে থেকেও আতালান্তাকে ২-০ গোলে হারানোর ম্যাচে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ।

২০১২ সালে টটেনহ্যাম থেকে রিয়ালে নাম লেখানো মদ্রিচ রিয়ালের হয়ে জিতেছেন ৬টি চ্যাম্পিয়নস লিগ, ৫টি উয়েফা সুপার কাপ, ৫টি ফিফা ক্লাব বিশ্বকাপ, ৪টি লা লিগা, ২টি কোপা দেল রে ও ৫টি স্প্যানিশ সুপার কাপ। ৫৩৫ ম্যাচে গোল করেছেন ৩৯টি, গোলে সহায়তা করেছেন ৮৬টি।

রিয়ালের হয়ে সর্বোচ্চ ২৭ ট্রফি জেতা মদ্রিচকে ক্লাবের পক্ষ থেকে স্মারক জার্সি উপহার দেয়া হয়েছে। মদ্রিচের রেকর্ড গড়ার ম্যাচে রেকর্ড সর্বোচ্চ ষষ্ঠবারের মতো সুপার কাপ জিতেছে রিয়াল। পাঁচবার করে সুপার কাপ জিতেছে বার্সেলোনা ও এসি মিলান। রিয়ালের হয়ে গোল করেছেন এমবাপ্পে ও ফেদে ভালভের্দে।

মদ্রিচের পর মাদ্রিদের জার্সিতে ২৬টি করে শিরোপা জিতেছেন নাচো ফার্নান্দেজ ও দানি কার্ভাহাল। ২৫বার করে শিরোপা জয়ের আনন্দে মেতেছিলেন সাবেক দুই মাদ্রিদ তারকা মার্সেলো ও করিম বেনজেমা।

এক ক্লাবের হয়ে সর্বোচ্চ শিরোপা জেতার রেকর্ড যৌথভাবে রায়ান গিগস ও লিওনেল মেসির। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন গিগস। সমান ৩৫টি শিরোপা বার্সেলোনার হয়ে জিতেছেন মেসি। তবে সব মিলিয়ে সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড মেসির। বার্সার হয়ে ৩৫টি ট্রফি জেতা মেসির মোট শিরোপা সংখ্যা ৪৫। ব্রাজিলিয়ান তারকা দানি আলভেজ তার ক্যারিয়ারে জিতেছেন ৪৩টি শিরোপা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply