গায়ানা টেস্ট: পেসারদের রাজত্বের দিনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

|

ছবি: সংগৃহীত

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে সবশেষ টেস্ট ম্যাচ হয়েছিল ১৩ বছর আগে। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের মধ্যকার সেই ম্যাচের পর কেটে গেছে এক যুগেরও বেশি সময়। অতঃপর ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার টেস্ট দিয়ে আবারও সাদা পোশাকের ম্যাচ ফিরেছে গায়ানায়। ফেরার ম্যাচে একদিনেই ১৭ উইকেটের স্বাক্ষী হলো গায়ানা।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) টস জিতলে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। উইন্ডিজ অধিনায়কের সেই আশা পূরণ হয়নি। উইকেট ভালো দেখে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টেম্বা বাভুমা। ভুল ভাঙতে অবশ্য বেশি দেরি হয়নি বাভুমার। ক্যারিবীয় পেসারদের আগুনে বোলিংয়ে ১০.৫ ওভারে ৩ উইকেটে ২০ রানে পরিণত হয় প্রোটিয়ারা। বাভুমা ২ বল খেলে বিদায় নিয়েছেন রানের খাতা খোলার আগেই।

এরপর চতুর্থ উইকেটে ট্রিস্টন স্টাবস ও ডেভিড বেডিংহ্যাম মিলে ৩৭ রান যোগ করেন। স্টাবস ৬৫ বলে ২৬ রান করে ফিরে গেলে কাইল ভেরেইনের সঙ্গে আরও ২১ রান যোগ করেন বেডিংহ্যাম। এরপর আবারও ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ। মাত্র একশর আগেই নাই ৯ উইকেট।

সেখান থেকে ৬৩ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকার রান দেড়শর ওপারে নিয়ে যান ডেন পিয়েড ও নান্দ্রে বার্গার। গুদাকেশ মোতির বলে আউট হওয়ার আগে শেষ ব্যাটসম্যান বার্গার করেন ২৩ রান, দলের সর্বোচ্চ ৩৮ রানে অপরাজিত থাকেন পিয়েড। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ৫ উইকেট নেন শামার।

জবাবে খেলতে নেমে মাত্র ৯৭ রানেই ৭ উইকেট হারিয়ে ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজ। মূলত ওয়েইন মুল্ডারের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেননি ক্যারিবীয় ব্যাটাররা। ৮ ব্যাটারের মাত্র দু’জন পেরিয়েছেন দুই অঙ্ক। কেসি কার্টি এদিন ৩৭ বলে ২৬ রানের ইনিংস খেলেছেন।

আর জেসন হোল্ডার ৫১ বলে ৩৩ রান করে অপরাজিত আছেন। সাউথ আফ্রিকার চেয়ে এখনও তারা পিছিয়ে আছে ৬৩ রানে। ম্যাচে থাকতে এই ইনিংসে ভালো কিছু করতে হবে হোল্ডারকেই। এখনও ব্যাটিংয়ে আসা বাকি জোমেল ওয়ারিকেন, শামার জোসেফ ও জেইডেন সিলসের।

মুল্ডার মাত্র ১৮ রানে ৪টি উইকেট শিকার করেছেন। এ ছাড়া নাদ্রে বার্গার দুটি ও কেশভ মহারাজ নিয়েছেন একটি উইকেট। বেশ স্বাচ্ছন্দ্য নিয়ে প্রথম ইনিংসে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ এদিন শুরু থেকেই উইকেট হারিয়েছে। মাত্র ৫৬ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় তারা। সপ্তম উইকেটে হোল্ডার ও গুড়াকেশ মোতি মিলে ৭৫ বলে ৪১ রানের জুটি গড়েন। দিনের শেষ বেলায় মোতি কেশব মহারাজের বলে এলবিডব্লু হলে সেখানেই দিনের খেলা বন্ধ করা হয়। হোল্ডার অপরাজিত থাকেন ৫১ বলে ৩৩ রানে।

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস:  ৫৪ ওভারে ১৬০ (পিয়েড ৩৮*, বেডিংহাম ২৮, স্টাবস ২৬, বার্গার ২৩; শামার ৫/৩৩, সিলস ৩/৪৫)।
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস:  ২৮.২ ওভারে ৯৭/৭ (হোল্ডার ৩৩*, কার্টি ২৬, মোতি ১১; মাল্ডার ৪/১৮, বার্গার ২/৩২)।

/আরআইএম

    


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply