‘বাংলাদেশ সংকট দেখিয়ে দিয়েছে, স্বাধীনতা কতটা মূল্যবান’

|

বাংলাদেশ সংকট দেখিয়ে দিয়েছে স্বাধীনতার মূল্য কতোটা। এমনটাই মন্তব্য করেছেন ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। বৃহস্পতিবার (১৫ আগস্ট) স্বাধীনতা দিবস উপলক্ষে দেশটির সুপ্রিম কোর্ট চত্বরে জাতীয় পতাকা উত্তোলন শেষে
সাংবাদিকদের তিনি একথা বলেন। খবর টাইমস অব ইন্ডিয়ার

চন্দ্রচূড় বলেন, স্বাধীনতা দিবস আমাদের দেশের জনগণের একে অপরের প্রতি দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেয়। জাতিকে সংবিধানের সব মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়।

তিনি বলেন, বাংলাদেশে এখন যেটা ঘটছে তা স্বাধীনতা কতোটা মূল্যবান তা পরিষ্কারভাবে আমাদেরকে স্মরণ করিয়ে দেয়। স্বাধীন হওয়া বা স্বাধীনতা পাওয়া সহজ। কিন্তু এই বিষয়গুলো কতোটা গুরুত্বপূর্ণ তা অনুধাবনের জন্য আমাদের অতীতের কাহিনীগুলো স্মরণ করা উচিত।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে ছাত্র-জনতার প্রতিবাদ বিক্ষোভে ৫ই আগস্ট পদত্যাগ করে পালিয়ে ভারতে চলে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব ঘটনার প্রেক্ষাপটের দিকে ইঙ্গিত করেন প্রধান বিচারপতি।

সাংবাদিকদের উদ্দেশ্যে ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, এদিন উপলক্ষে আমি আপনাদের সবাইকে, আমাদের সাংবাদিক সমাজের কেন্দ্রীয় সদস্যদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই। আপনাদের মাধ্যমে দেশবাসীকে, বিশেষ করে যারা আইনের সঙ্গে যুক্ত তাদেরকেও স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই। এটা এমন একটা দিবস যেদিন আমাদের একে অন্যের প্রতি দায়িত্ব পালনের কথা, দেশের প্রতি দায়িত্ব পালনের কথা স্মরণ করিয়ে দেয়।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply