২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক দিলো ভারতের চিকিৎসকেরা

|

কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসকে ধর্ষণ এবং খুনের ঘটনায় ফুঁসছে গোটা ভারত। বিদেশের মাটিতেও ছড়িয়ে পড়েছে সেই বিক্ষোভের আঁচ। এরই জেরে আগামীকাল শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত সব ধরনের নন-ইমারজেন্সি মেডিক্যাল সার্ভিস বন্ধ রাখার ডাক দিয়েছে চিকিৎসকদের বৃহত্তম সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। খবর রয়টার্সের

গত সপ্তাহে দেশটির কলকাতার একটি মেডিক্যাল কলেজে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন এক তরুণ চিকিৎসক। এরপর বুধবার রাত নয়টা থেকেই রাজ্যের নানা জায়গায় শুরু হয় জমায়েত। অভিনব ‘রাত দখল’ কর্মসূচিতে অংশ নেন সর্বস্তরের মানুষ। রাতভর আন্দোলনে মানুষের ঢল ছিল পশ্চিমবঙ্গ ছাড়াও বিভিন্ন শহরে। সমর্থন জানিয়ে পাশে ছিলেন বিভিন্ন অঙ্গনের তারকারাও।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জানায়, জরুরি পরিষেবা ছাড়া ২৪ ঘণ্টায় সবরকম পরিষেবা দেয়া থেকে বিরত থাকবেন চিকিৎসকেরা। বুধবার রাতে আরজি কর হাসপাতালে হামলার ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

এক বিবৃতিতে চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, সব প্রয়োজনীয় পরিষেবা চালু থাকবে। হতাহতের চিকিৎসার ব্যবস্থা করা হবে। কিন্তু ওপিডির নিয়মিত কাজকর্ম হবে না এবং ইলেকটিভ সার্জারি (ঐচ্ছিক অস্ত্রোপচার, অর্থাৎ যেগুলি পরে করলেও অসুবিধা নেই) করা হবে না। যেখানে যেখানে আধুনিক মেডিসিনের ডাক্তাররা পরিষেবা দেন, সেসব সেক্টরে পরিষেবা প্রত্যাহার করা হবে। চিকিৎসকদের ন্যায়সঙ্গত কারণের সঙ্গে গোটা দেশের সহানুভূতি চাইছে আইএমএ।

এদিকে একজন চিকিৎসকের সাথে এমন মর্মান্তিক ঘটনার পর আবারও প্রশ্ন উঠছে ভারতে নারীদের নিরাপত্তা নিয়ে। এর আগে ২০১২ সালে  নয়াদিল্লীর একটি  চলন্ত বাসে সংঘবদ্ধ ধর্ষণের শিকার  হন এক শিক্ষার্থী।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply