সপ্তাহজুড়ে দমকা হাওয়ার সাথে বৃষ্টির আভাস, নদী ও সমুদ্রবন্দরে সতর্ক সংকেত

|

ফাইল ছবি।

দেশের বিভিন্ন স্থানে আগামী কয়েকদিন দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গতকাল শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যায় দেয়া এক পূর্বাভাসে এসব তথ্য দেয়া হয়েছে।

আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, আবারও বিক্ষুব্ধ হয়ে উঠেছে বঙ্গোপসাগর। উপকূল হয়ে দমকা বাতাস দেশের নদীতীরবর্তী এলাকাগুলোতে ছড়িয়ে পড়েছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মোংলা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। সাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একইসঙ্গে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে যেতে নিষেধ করা হয়েছে।

এছাড়া নদীবন্দরেও রয়েছে সতর্ক সংকেত। রাজধানীসহ ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্রগ্রাম ও কক্সবাজারের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুরের অনেক জায়গা এবং বাকী বিভাগগুলোর অধিকাংশ জায়গাতেই আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত দেখা যেতে পারে। কোথাও কোথাও তা ভারী বৃষ্টিপাতে পরিণত হতে পারে। বৃষ্টির এমন প্রবণতা পুরো সপ্তাহ জুড়েই অব্যহত থাকবে। এছাড়া সারাদেশের দিন ও রাতের তাপমাত্রাও সামান্য হ্রাস পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply