ধোনির আইপিএল খেলা নির্ভর করছে ফ্র্যাঞ্চাইজি ও বোর্ডের সিদ্ধান্তের ওপর

|

আসন্ন ২০২৫ আইপিএলে খেলবেন কি মহেন্দ্র সিং ধোনি? ভক্তদের উদ্দেশ্যে আইপিএলে নিজের ভবিষ্যত নিয়ে নিজে কিছু বলতে না চাইলেও থেমে নেই আলোচনা। আসন্ন আইপিএলে অবশ্য ধোনি খেলবেন কি না, সেটি নির্ভর করছে তার দল চেন্নাই সুপার কিংস ও বিসিসিআইয়ের কিছু সিদ্ধান্তের ওপর। খবর, হিন্দুস্তান টাইমস।

সম্প্রতি মুম্বাইয়ে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকদের নিয়ে বৈঠকে বসেছিল আয়োজক কর্তৃপক্ষ। সেখানে বিভিন্ন নিয়ম কানুন সংস্কার নিয়ে হয়েছে আলোচনা। যার মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়া খেলোয়াড়কে আনক্যাপড খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হবে কিনা, ছিল সেই প্রসঙ্গও।

২০০৮ সালে আইপিএলের প্রথম মৌসুম থেকেই চালু ছিল আনক্যাপড প্লেয়ার রুল। ২০২২ মৌসুমে দুটি ফ্র্যাঞ্চাইজির সংখ্যা বাড়ানো হলে বাতিল করা হয় সেই নিয়ম। নিয়মটি ছিল, কোনো খেলোয়াড় পাঁচ বা এর বেশি বছর আগে অবসর নিলে তাকে অভিষেকের অপেক্ষায় থাকা বা আনক্যাপড হিসেবে বিবেচনা করা হবে। সাম্প্রতিক বৈঠকে সেই নিয়ম ফিরিয়ে আনার জন্য বিসিসিআইকে চেন্নাই সুপার কিংস অনুরোধ করেছিল বলে জানায় ক্রিকেটবিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো। যদিও অনুরোধের বিষয়টি অস্বীকার করেছেন ফ্র্যাঞ্চাইজিটির সিইও কাশি বিশ্বনাথান ।

কাশী বিশ্বনাথান বলেন, আমার এই বিষয়ে কোনো ধারণাই নেই। আমরা কিন্তু এ বিষয়ে বিসিসিআইকে কোনো ধরনের অনুরোধ করিনি। তারা নিজেরাই আমাদেরকে বলেছে যে তারা এই নিয়মটা রেখে দিতে চায়। এখনও তাদের তরফে এই বিষয়ে অফিসিয়ালি কিছু বলা হয়নি। শুধু জানিয়েছে যে এটা তারা করতে পারে। এই বিষয়ে আমাদের কিছুই বলার নেই। কারণ নিয়ম নীতির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিসিআই।

ধোনি ভারতীয় জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন ২০২০ সালের আগস্টে। তবে শেষ ম্যাচটি খেলেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৯ সালের জুলাইয়ে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে। আগামী আইপিএল নিলামে তিনি আনক্যাপড খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হবে কিনা তা নির্ভর করছে হিসেবটা অবসরের ঘোষনা অনুযায়ী হবে নাকি সবশেষ ম্যাচ বিবেচনায়। এমএসডি নিজেও আছেন সেই অপেক্ষায়।

নিজের আইপিএলে খেলার ব্যাপারে সার্বিক অবস্থা ও বোর্ড, ফ্র্যাঞ্চাইজির অবস্থান নিয়ে মহেন্দ্র সিং বলেন, এটার জন্য অনেক সময় আছে। তারা খেলোয়াড় ধরে রাখার ব্যাপারে কী সিদ্ধান্ত নিচ্ছে, সেটি দেখতে হবে।

উল্লেখ্য, ২০২২ সালে ধোনিকে ১২ কোটি রুপিতে ধরে রেখেছিল চেন্নাই সুপার কিংস। এবার তিনি আনক্যাপড ক্রিকেটারের তালিকায় থাকলে ধোনিকে ধরে রাখতে সিএসকের খরচ হবে মাত্র ৪ কোটি রুপি। এখন দেখার বিষয় বিসিসিআই ও সিএসকের এই নিয়মে ধোনির আইপিএল ক্যারিয়ারের যাত্রা কেমন হয়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply