সুনামগঞ্জের এক গ্রামে ‘উচ্চশব্দে’ গানবাজনা নিষিদ্ধ, যা জানা গেলো

|

সুনামগঞ্জ প্রতিনিধি: 

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার একটি গ্রামে বিয়ে-জন্মদিন বা অন্য কোনো অনুষ্ঠানে ‘উচ্চশব্দে’ গানবাজনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। অর্থাৎ ওই গ্রামে সাউন্ড বক্সে গান বাজনা বাজানো যাবে না। গ্রামের কেউ এর ব্যতিক্রম করলে তাকে বিচারের আওতায় নিয়ে আসা হবে।

জানা যায়, শনিবার (১৭ আগস্ট) রাতে উপজেলা সদরের চিকসা গ্রামের মানুষ মাতব্বরদের নিয়ে এ নিয়ম চালু করেন। পরবর্তীতে  এ বিষয়টি জানাজানি হলে সরগরম হয়ে ওঠে নেটিজেনরা। ওঠে সমালোচনার ঝড়ও।

তবে জানা যায়, বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে সাউন্ড বক্স দিয়ে উচ্চশব্দে গানবাজনা করার কারণে রোগী, বৃদ্ধ ও শিশুদের শারীরিক সমস্যা হয়। সারারাত ধরে গান বাজানোর কারণে ঘুমাতে পারেন না অনেকেই। তাই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন। তবে গ্রামের সনাতন বা অন্য ধর্মালম্বীদের জন্য এ বিষয়ে কিছু বলা হয়নি।

চিকসা গ্রামের ইউপি সদস্য (মেম্বার) শফিকুল হক বলেন– বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, বিয়ে বা অন্য কোনো অনুষ্ঠানে উচ্চশব্দে সাউন্ড বক্স বাজিয়ে পরিবেশের ক্ষতি করাটা অগ্রহণযোগ্য। এতে আশপাশের মানুষ ক্ষতিগ্রস্ত হন। তাই সাউন্ড বক্সে গান বাজানো নিষিদ্ধ করা হয়েছে। যারা এটাকে অন্যভাবে উপস্থাপন করছেন, তারা না বুঝে করছেন। আমাদের গ্রামে শুধুমাত্র সাউন্ড বক্সে গান বাজানো নিষিদ্ধ করা হয়েছে। এবং এটা কার্যকর হবে শুধু মুসলিম পরিবারের জন্য। হিন্দু বা অন্যান্যদের জন্য এই নিষেধাজ্ঞা প্রযোজ্য না। 

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply