পিএফএর বর্ষসেরা খেলোয়াড় ফোডেন, সেরা তরুণ পালমার

|

ছবি: সংগৃহীত

নতুন মৌসুমের শুরুর দিকে গত মৌসুমের অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন ফিল ফোডেন। ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার জিতেছেন প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা ফুটবলারের খেতাব। পিএফএর সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন চেলসি ফরোয়ার্ড কোল পালমার।

মঙ্গলবার (২০ আগস্ট) রাতে পিএফএ অ্যাওয়ার্ড ডিনার আয়োজনে ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। পিএফএ বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকায় ফোডেনের সঙ্গে লড়াই করেছেন তারই ক্লাব সতীর্থ আর্লিং হাল্যান্ড ও রদ্রি। ২০২১ ও ২০২২ সালে পিএফএ ইয়াং প্লেয়ার অব দা ইয়ার হয়েছিলেন ফোডেন। সেখান থেকে দ্রুতই জিতে নিলেন মূল পুরস্কার।

সতীর্থ ফুটবলারদের ভোটে এ পুরস্কার জিতেছেন ফোডেন। এছাড়াও ২০২৩-২৪ প্রিমিয়ার লিগের বর্ষসেরা ফুটবলার এবং ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনেরও বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। সদ্য সমাপ্ত মৌসুমে ফোডেন ১৯ গোল করার পাশাপাশি ৮টি গোলেও সহায়তা করেন।

সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পাওয়ার পর ফোডেন বলেন, এই পুরস্কার জয় আমার জন্য বিশেষ কিছু এবং এ জন্য আমি গর্বিত ও কৃতজ্ঞ। সতীর্থ পেশাদারদের (ফুটবলার) কাছ থেকে এভাবে স্বীকৃতি পাওয়ার অর্থ অনেক বড় কিছু এবং যারা আমাকে ভোট দিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ।

সিটির কোচ পেপ গার্দিওলা ও সতীর্থদের ধন্যবাদ জানিয়ে ফোডেন আরও বলেন, পেপকে বিশেষ ধন্যবাদ জানাতে চাই এবং সিটির অন্যান্য কোচ ও সতীর্থদেরও বিশেষ ধন্যবাদ জানাই। প্রতিদিন তারা আমাকে আরও ভালো হতে সাহায্য করেছে।

এদিকে পিএফএ ছেলেদের বর্ষসেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন চেলসি ফরোয়ার্ড পালমার। তাতে ফিরে এল ২০০৯-১০ মৌসুমের স্মৃতি। সেবার পিএফএ বর্ষসেরা ও সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন যথাক্রমে ওয়েইন রুনি ও জেমস মিলনার। ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি রুনি জিতেছিলেন বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার এবং মিলনার হয়েছিলেন বর্ষসেরা তরুণ খেলোয়াড়। তাদের পর এবারই প্রথম পিএফএ বর্ষসেরা ও বর্ষসেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জিতলেন ইংল্যান্ডের দুই খেলোয়াড়। সদ্য সমাপ্ত মৌসুমে পালমার সব মিলিয়ে ২২ গোল করেন। সর্বোচ্চ গোলদাতার তালিকায় ছিলেন দ্বিতীয় স্থানে। শীর্ষে ছিলেন হাল্যান্ডের (২৭ গোল)।

তবে পিএফএর বর্ষসেরা একাদশে জায়গা পাননি পালমার। একাদশে আছেন আর্সেনালের ৫ জন। ডেভিড রায়া, উইলিয়াম সালাইবা, গ্যাব্রিয়েল, ওডেগার্ড ও রাইস জায়গা পেয়েছেন। সিটির আছেন ৪ তারকা। কাইল ওয়াকার, রদ্রি, ফিল ফোডেন ও হাল্যান্ড। এছাড়াও বর্ষসেরা একাদশে আছেন লিভারপুলের ভ্যান ডাইক ও অ্যাস্টন ভিলার ওলি ওয়াটকিনস।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply