৭ নদীর ১৪টি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে

|

৭টি নদীর ১৪ টি পয়েন্টে বিপৎসীমার উপর প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। ১২ ঘন্টায় নদ নদীর পানি স্থিতাবস্থা থাকতে পারে বলেও আজ বৃহস্পতিবার (২২ আগস্ট) ব্রিফিংয়ে জানান বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান।

তিনি বলেন, বৃষ্টি এখন অনেকটা কমে এসেছে। ২৪ ঘণ্টায় পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসতে পারে। আগামী দু’তিনদিন বৃষ্টি না হলে বন্যার পানি নেমে যাবে বলে আশা করা হচ্ছে।

দেশের উত্তর-পূর্বাঞ্চল ও পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি এই মুহূর্তে বাড়ছে। কুশিয়ারা, মনু, ধলাই, খোয়াই, মুহুরী, ফেনী, হালদা নদীর পানি ৭টি স্টেশনে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত কয়েকদিন ধরে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রবল বন্যা দেখা দিয়েছে। ভারতীয় রাজ্য ত্রিপুরার পার্শ্ববর্তী সীমান্ত এলাকা কুমিল্লা থেকে শুরু করে নোয়াখালী, লক্ষ্মীপুর আর ফেনীর অনেক এলাকা তলিয়ে গেছে পানির নিচে। পানি বিপৎসীমা অতিক্রম করায় নাজেহাল সেসব এলাকার মানুষ।

তবে বাংলাদেশে সৃষ্ট বন্যার কারণ হিসেবে প্রতিবেশী দেশ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, বাংলাদেশে বন্যার কারণ অতিবৃষ্টি, ডম্বুরের জলকপাট খোলার জন্য নয়।

এদিকে, ফেনী ও কুমিল্লায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় চট্টগ্রাম থেকে ঢাকাসহ সব রুটে ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। আজ দুপুরের পর থেকে চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলাচলরত আন্তনগরসহ সব ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। ঢাকা-সিলেট পথে ট্রেন চলাচলও বন্ধ করে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

/এএম

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply