বাংলাদেশের বিপক্ষে ৬৫ বছর আগের রেকর্ড স্পর্শ করলেন সৌদ

|

১৯৫৯ সালে সাঈদ আহমেদ করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে পাকিস্তানের পক্ষে দ্রুততম ১ হাজার রান করার রেকর্ড গড়েন। এই মাইলফলকে পৌঁছাতে তার সময় লেগেছিল মাত্র ২০ ইনিংস। ৬৫ বছর পর তার সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন বাঁহাতি পাকিস্তানি ব্যাটার সৌদ শাকিল। বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিন অপরাজিত ৫৭ রানের ইনিংস খেলার পথে সাঈদকে ছুঁয়েছেন তিনি। এই টেস্টে ক্যারিয়ারের ১০০০ রান পূর্ণ হতে ৩৩ রান দরকার ছিল সৌদের। নেমেছেন নিজের ২০তম ইনিংসে।

ম্যাচের শুরুতে মাত্র ১৬ রানে পাকিস্তান ৩ উইকেট হারিয়ে বিপদে পড়লে আগের দিনই তিনি সাইম আইয়ুবের সঙ্গে চতুর্থ উইকেটে ৯৮ রানের জুটি গড়েন। সাইম আউট হয়ে গেলেও সৌদ ৯২ বলে ৫৭ রানে অপরাজিত থেকে রাওয়ালপিন্ডি টেস্টের প্রথম দিন শেষ করেন। এতেই রেকর্ড হয়েছে তার। এখন সাঈদ আর সৌদ উভয়ে পাকিস্তানের পক্ষে টেস্টে দ্রুততম ১ হাজার রান করার রেকর্ডবুকে নাম লেখান।

এটি কেবলমাত্র পাকিস্তানি ব্যাটারদের রেকর্ড। সার্বিক টেস্ট ইতিহাসে দ্রুততম ১০০০ রানের রেকর্ড আরো বিস্ময়কর। ইংল্যান্ডের হার্বার্ট সাটক্লিফ ১৯২৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্নে নিজের মাত্র ১২তম ইনিংসে ১০০০ রান পূর্ণ করেন। এখন পর্যন্ত সেটাই টেস্টে দ্রুততম ১০০০ রানের বিশ্ব রেকর্ড হিসেবে অম্লান আছে, তাও সেটি ৯৯ বছর ধরে!

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply