বন্যাদুর্গত ৫০ জনকে উদ্ধার করলো ‘প্রবাসীর হেলিকপ্টার’

|

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের আকস্মিক বন্যায় বিপাকে পড়েছে লাখ লাখ মানুষ। সেনাবাহিনী ও র‍্যাবসহ সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি কিছু প্রতিষ্ঠান ও ভলেন্টিয়াররা এ দুর্যোগপূর্ণ সময়ে পাশে দাঁড়াচ্ছে মানুষের। বন্যায় আটকেপড়াদের উদ্ধারে নিজস্ব ভলান্টিয়ার দিয়ে শুরু থেকেই ত্রাণ বিতরণ ও উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছিল ‘প্রবাসীর হেলিকপ্টার’। পরবর্তিতে অবস্থার আরও অবনতি হলে আটকেপড়াদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহারেরও ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (২২ আগস্ট) আবহাওয়া খারাপ থাকায় ফ্লাই করার অনুমতি পাওয়া যায়নি। পরদিন শুক্রবার আকাশের অবস্থা ভালো থাকায় সকাল থেকেই উদ্ধার তৎপরতা শুরু করে প্রতিষ্ঠাটির একাধিক হেলিকপ্টার। ওমানের বাংলাদেশী প্রতিষ্ঠান গালফ এক্সচেঞ্জের সহযোগিতায় ফেনীর বিভিন্ন প্রান্ত থেকে মোট ৫০ জনকে উদ্ধার করতে সক্ষম হয় তারা।

বিভিন্ন অরক্ষিত ভবনের ছাদ থেকে নারী-শিশুসহ অনেককে উদ্ধার করে নিরাপদ জায়গায় পৌঁছে দিয়েছে তারা। ফেনীর রশিদিয়া মাদ্রাসার ছাদ থেকে ২৮ দিনের একটি শিশু সহ ৬ জন, কুমিল্লা থেকে আরও ৪ জনকে উদ্ধার করতে সক্ষম হয় তাদের ভলেন্টিয়ার দল। শনিবারও ফেনী ও কুমিল্লা অঞ্চলে আটকেপড়াদের উদ্ধার তৎপরতা চালানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, গত বছরের জুন মাসে ঢাকায় যাত্রা শুরু করে ‘প্রবাসীর হেলিকপ্টার’। প্রবাসীরা দেশে ফেরার পর দ্রুত বাড়ি পৌঁছাতে চান। তবে, দেশের সীমিত আন্তর্জাতিক বিমানবন্দর থাকায় সেটিতে দেরি হয়ে যায়। এ সমস্যার সমাধান ঘটানোর আলোকেই কাজ শুরু করে প্রতিষ্ঠানটি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply