নারীর মুখ ঢাকা-পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করলো তালেবান সরকার

|

নারীদের মুখ ঢেকে চলা ও পুরুষদের দাড়ি রাখাকে বাধ্যতামূলক ঘোষণা করেছে আফগানিস্তানের বর্তমান ক্ষমতাসীন তালাবান সরকার। গত সপ্তাহে নীতিনৈতিকতা-বিষয়ক একগুচ্ছ নিয়মকানুনকে আইন হিসেবে কার্যকর করা শুরু করেছেন তারা। খবর, রয়টার্সের।

এই আইন গুলোর মধ্যে আরও রয়েছে গাড়ি চালানোর সময় গান বাজানো যাবে না, নামাজ আদায় ও রোজা পালন বাদ দেওয়া যাবে না ইত্যাদি। শরিয়া আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২২ সালে তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতার জারি করা এক ডিক্রিতে ওই নিয়মকানুনের কথা উল্লেখ করা হয়েছিল।

দেশটির আইন ও বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র বরকতুল্লাহ রাসোলি এক বিবৃতিতে জানিয়েছে, তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার অনুমোদনের পর গত বুধবার নৈতিকতা–বিষয়ক ৩৫টি নিয়মকানুন আইন হিসেবে কার্যকর ও নথিবদ্ধ করা হয়েছে।

নৈতিকতা–বিষয়ক মন্ত্রণালয় ইতিমধ্যে নতুন আইন গুলো কার্যকর করা শুরু করেছে। নিয়মভঙ্গের জন্য হাজারো মানুষকে আটকের ঘটনাও ঘটেছে।

উল্লেখ্য, নারীর অধিকার নিশ্চিত না করা ও মেয়েদের বিদ্যালয় খুলে না দেওয়ায় তালেবান সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া থেকে বিরত থেকেছে পশ্চিমা দেশগুলো। এই নতুন আইন স্বীকৃতির পথকে আরও জটিল করে তুলেছে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply