অস্ট্রেলিয়াতে নতুন আইন, অফিসের বাইরে কাজ করতে বাধ্য করা যাবে না

|

আপনার বস কি অফিসের পরেও ফোন, ম্যাসেজ কিংবা ইমেইল দিয়ে বিরক্ত করছে? বাসায় কাজ করতে বাধ্য করছে? এলো অস্ট্রেলিয়াতে বসবাসকারীদের জন্য সুখবর। কারণ দেশটিতে বসবাসরত ব্যক্তিরা এখন থেকে চাইলেই অফিস টাইমের বাইরে অপ্রত্যাশিত যোগযযোগ অগ্রাহ্য করতে পারবেন।

এ সংক্রান্ত একটি নতুন আইন চালু করছে দেশটির সরকার, যার নাম দেয়া হয়েছে ‘রাইট টু ডিসকানেক্ট’। আজ সোমবার (২৬ আগস্ট) থেকেই এটি কার্যকর হবে বলেও জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

মূলত ২০২০ সালে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বিশ্বজুড়ে বাড়িতে বসে অফিসের কাজ করার নিয়ম চালু হয়। কিন্তু মহামারি শেষ হয়ে যাওয়ার পরও এই রীতির রেষ যেন রয়েই গেছে। তবে এই আইনের বলে এখন থেকে অস্ট্রেলিয়াতে বসবাসকারী ব্যক্তিরা চাইলেই অফিস টাইমের বাইরে কাজ করতে অস্বীকৃতি জানাতে পারেন। চাইলে অফিস থেকে আসা ফোন বা ইমেইল অগ্রাহ্য করতে পারবেন। এতে অফিসে তাকে কোনো রকম শাস্তি পেতে হবে না।

এক জরিপে দেখা গেছ, ২০২৩ সালে অস্ট্রেলীয়রা প্রায় ২৮১ ঘণ্টা বিনা পয়সায় কাজ করেছেন। যে কাজের মূল্য প্রায় ৮৮ বিলিয়ন মার্কিন ডলারের সমান।

অস্ট্রেলিয়াতেই যে এমন আইন প্রথম তা নয়। ইউরোপ ও লাতিন আমে্রিকার প্রায় ২০টি দেশে এমন আইন আগে থেকেই চালু রয়েছে। ২০১৭ সালে এ ধরনের আইন ফ্রান্স সর্বপ্রথম চালু করে।

তবে যৌক্তিকতা বিবেচনা সাপেক্ষে জরুরি কোনো সেবায় কোম্পানি চাইলে কর্মীকে অফিস টাইমের বাইরে কাজ করতে অনুরোধ করতে পারে।

অফিসের বাইরে কর্মচারীর সাথে যোগাযোগ যুক্তিসঙ্গত ছিল কিনা এটি নির্ধারণ করার ক্ষমতা রয়েছে দেশটির ফেয়ার ওয়ার্ক কমিশনের (এফডব্লিউসি)। আইনের ব্যত্যয় ঘটলে কর্মচারী ও কোম্পানিকে জরিমানা করতে পারবে তারা।

/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply