১৩৭ বল খেলে শূন্যতে অপরাজিত থাকা ইংলিশ ব্যাটারকে নিয়ে তোলপাড়

|

ইংলিশ কাউন্টি ডার্বিশায়ারের নবম বিভাগের ক্রিকেট লিগে, অদ্ভুত এক নিয়মের কারণে অবিশ্বাস্য এক কাণ্ড করে বসলেন ওপেনার ইয়ান বেস্টউইক। সে নিয়ম মেনেই ৪৫ ওভার ব্যাট করে ১৩৭ বল খেলেও কোন রান করেননি এই ব্যাটার। অপরাজিত ছিলেন শূন্য রানে।

বেস্টউইকেটের অদ্ভূত এই ইনিংসেই মিকলওভার ক্রিকেট ক্লাবের বিপক্ষে হার এড়িয়ে ম্যাচ ড্র করে তার দল ডার্লি অ্যাবি ক্রিকেট ক্লাব। তলানিতে থাকা দলকে এনে দেন মূলবান কিছু পয়েন্টও।

শুরুতে মিকলওভার ৩৫ ওভারে ৪ উইকেটে ২৭১ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে ডার্লি অ্যাবি ৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়লে ভিন্ন কৌশল অবলম্বন করে তারা। ম্যাচটা এত বেশি আলোচিত হওয়ার কারণ, শুধু উইকেটে পড়ে থাকার এই কৌশল নিয়েছিল বাবা-ছেলের জুটি। বাবা ইয়ান বেস্টউইক ১৩৭ বলে শূন্য রানে অপরাজিত ছিলেন। ছেলে থমাস বেস্টউইকেট আউট হলেও উইকেটে পড়ে থাকার মানসিকতা তারও ছিল। ৭১ বল খেলে ৪ রানে ফিরেছেন তিনি। আর সেই চারটি রানই এসেছে একটি বাউন্ডারি থেকে। তাতে ৪৫ ওভারে এই জুটির উইকেটে পড়ে থাকার মানসিকতায় ৪ উইকেটে ২১ রান তুলে ম্যাচটা ড্র করেছে ডার্লি অ্যাবি। 

অবশ্য ইয়ান বেস্টউইক এই অপ্রতিরোধ্য যাত্রায় ভাগ্যের স্পর্শও পেয়েছেন। প্রতিপক্ষের বোলিংয়ে বোল্ড হলেও সেটি ছিল নো বল! অথচ প্রতিপক্ষ দলের ওপেনারের ব্যাট থেকেই এসেছে ১৮৬ রানের ইনিংস! সেই জায়গায় ইয়ান অপরাজিত থেকেছেন শূন্য রানে।

ম্যাচ শেষে বাবা ইয়ান বেস্টউইক বললেন, একটা পর্যায়ে রান না করতেই দৃঢ়প্রতিজ্ঞ ছিলাম আমি। আমাদের ড্রেসিং রুম তো উল্লাসে কাঁপছিল। উচ্ছ্বসিত ছিল সবাই। এই ম্যাচই তুলে ধরেছে, স্থানীয় ক্রিকেট কতটা ভালো হতে পারে। বোলিংয়ের সময় তিন ঘণ্টা ধরে মাঠের সব প্রান্তে ছুটোছুটি করতে হয়েছে আমাদের। ইনিংস শেষে আমাদের ছেলেরা খুবই হতাশ ছিল। কিন্তু ম্যাচ শেষে মনে হয়েছে, আমরা কাপ জিতেছি বা এ রকম কিছু।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply