স্পেনে উদযাপিত হলো ঐতিহ্যবাহী টমাটিনা উৎসব

|

প্রতি বছরের মতো এবারও স্পেনে উদযাপিত হলো ঐতিহ্যবাহী টমাটিনা উৎসব। উদযাপনকারীদের সাদা পোশাক রক্তিম হলো টকটকে লাল রং এ। স্পেনের ভ্যালেন্সিয়ার বুনল গ্রামে ১৯৪৫ সাল থেকে প্রতি বছর উদযাপিত হয়ে আসছে উৎসবটি। স্প্যানিশ ভাষায় এটিকে বলা হয় ‘লা টমাটিনা’।

বুধবার (২৮ আগস্ট) প্রায় ২২ হাজার মানুষ পরষ্পরের দিকে টমেটো ছুড়ে উপভোগ করে দিনটি। ১২০ টন পাকা টমেটোতে তারা ভেসে যায় আনন্দের জোয়ারে। ১৯৪৫ সালে উৎসবটির প্রচলন শুরু হলেও ১৯৫০ এর দশক থেকে এর উৎযাপন বন্ধ হয়ে যায়।

তবে চাইলেই যে কেউই এই উৎসবে অংশগ্রহণ করতে পারবে না। কারণ, এই উৎসবটিতে শুধু ১৮ বছর এবং তার চেয়ে বেশি বয়সীরাই অংশ নিতে পারে। এই উৎসবে অংশ নেয়ার পর দর্শকরা যে শুধু মজা করে তাই নয়। গায়ে টমেটো মাখানোর কাজে তাদের স্কিনেও ফিরে আসে হারানো উজ্জ্বলতা।

প্রায় তিন দশকের বিরতি দিয়ে পরবর্তীতে ১৯৮০’র দশক থেকে পুনরায় এটি পালিত হতে থাকে এবং বর্তমানে এটি সারা বিশ্বে জনপ্রিয়। স্প্যানিশদের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে লোকজমায়েত হয়ে থাকে এই উৎসবকে ঘিরে।

প্রসঙ্গত, বিখ্যাত বলিউড চলচ্চিত্র ‘জিন্দেগি না মিলেগি দোবারা’তে দেখা গিয়েছিলো এমনই একটি দৃশ্য যখন সিনেমার অভিনেতারা স্পেনে ছুটি কাটাচ্ছিলো।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply