আইসিসির ইতিহাসে সর্বকনিষ্ঠ চেয়ারম্যান এখন জয় শাহ

|

৩৫ বছর বয়সে ইতিহাসের প্রথমবারের মত আইসিসির কনিষ্ঠতম চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন ভারতের জয় শাহ। এই লড়াইয়ের পথে তার বিরুদ্ধে দাঁড়ায়নি আর কোনো বোর্ড কর্মকর্তারা। বর্তমানে আইসিসির সদস্য সংখ্যা ১৬। কিন্তু নির্বাচিত হওয়ার ক্ষেত্রে তিনি ভোট পেয়েছেন ১৫ জন সদস্যের। গুঞ্জন আছে আইসিসির এই সভায় কেবল নির্বাক দর্শক হিসেবে ছিল পাকিস্তান।

নির্বাচনের শুরুতেই তার পাশে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। একে একে সমর্থন পেতে শুরু করেন বাকি সদস্যদেরও। কিন্তু এখানে সমর্থন না জানালেও সরাসরি বিরোধীতা করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড। যেহেতু এই বোর্ড থেকে প্রকাশ্যে কোনো বিরোধ মন্তব্য আসেনি তাই জয় শাহকেই নির্বাচন করতে কোনো আপত্তি ছিল না ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার।

আইসিসির এক কর্মকর্তা বলেন, পিসিবি কোনো মন্তব্য করেনি। অবশ্য তাদের মতামত খুব একটা গুরুত্বপূর্ণও ছিল না। কারণ বাকি সব সদস্যরা জয় শাহকে সমর্থন করেছেন। পিসিবি এই ক্ষেত্রে দর্শকের ভূমিকা পালন করেছে। এমনকি তারা কোনো মতামতও দেয়নি।

এদিকে আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে চ্যাম্পিয়নস ট্রফি। যে আসরের আয়োজক পাকিস্তান। তবে ভারত সেখানে অংশ নেবে কিনা সেটি এখনও নিশ্চিত নয়। তবে জয় শাহ আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়ায় আশার আলো দেখছেন সাবেক পাক ক্রিকেটার রশিদ লতিফ। তার মতে নিশ্চিত জয় শাহর সাথে কোনো বোঝাপড়া করেছে পাকিস্তান। সে কারণেই আইসিসি সভায় কোনো বিরোধীতা করেননি পাকিস্তানের প্রতিনিধি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply