দ্বিতীয় টেস্ট আজ, পাকিস্তানের বিপক্ষে ১ম টেস্ট সিরিজ জয়ের হাতছানি

|

প্রথমবারের মতো পাকিস্তানের বিপক্ষে টেস্ট জিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ। ঐতিহাসিক সেই টেস্ট জয়ের পর অনেকটাই উজ্জীবিত শান্ত বাহিনী। গত ২৪ বছরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট না জেতা দলটির সামনেই এখন টেস্ট সিরিজ জয়ের হাতছানি। দ্বিতীয় ম্যাচে হার এড়াতে পারলেই প্রথমবারের মতো ম্যান ইন গ্রিনদের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের রেকর্ড করবে টাইগাররা। তাইতো ইতিহাস গড়তে আক্রমনাত্মক ভঙ্গিতেই মাঠে নামবে হাথুরু শিষ্যরা।

আজ শুক্রবার (৩০ আগস্ট) বেলা ১১টায় শুরু হবে দুইদলের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট। এই ম্যাচের উইকেট পর্যবেক্ষণের পর বেশ কিছু দলে পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন টাইগার কোচ হাথুরুসিংহে। অন্যদিকে সিরিজ হার এড়াতে সেরা সিদ্ধান্ত নেয়া হবে বলেই জানিয়েছেন পাকিস্তানের বোলিং কোচ জেসন গিলেস্পি।

টাইগার কোচ হাথুরুসিংহে বলেন, আমরা আক্রমণাত্মকভাবেই এগোবো। সিরিজ জয়ই এখন লক্ষ্য। কন্ডিশনের ওপর নির্ভর করে পরিকল্পনার পরিবর্তন আসে। প্রথম ম্যাচের সঙ্গে আমাদের প্রস্তুতির কোনো পার্থক্য নেই। আমরা আমাদের শক্তি এবং সামর্থ্য সম্পর্কে জানি। প্রতিপক্ষ শিবির নিয়েও ধারণা আছে। তবে পরিকল্পনার করার সময় আবহাওয়ার ব্যাপারটাও মাথায় রাখতে হয়।

দ্বিতীয় টেস্টের উইকেট পর্যবেক্ষণের পর বেশ কিছু পরিবর্তন আসতে পারে টাইগার শিবিরে। তবে দলের সঙ্গে পাকিস্তানের মুশতাক আহমেদের থাকাকে প্লাসপেয়েন্ট বলে মনে করছেন টাইগার কোচ।

হাথুরুসিংহে বলেন, দলের সবাই এখন অনেক আত্মবিশ্বাসী। আশা করছি দ্বিতীয় টেস্টে একটি জমজমাট লড়াই হবে। কন্ডিশনের ওপর নির্ভর করে আমরা বেশ কিছু পরিবর্তন আনতে পারি। যখন উইকেট দেখার সুযোগ পাবো তখন সিদ্ধান্ত নিবো। কারণ আগের ম্যাচের চেয়ে আবহাওয়াও একটু ভিন্ন। তবে দলে সাবেক পাক স্পিনার মুশতাক আহমেদ থাকায় পিচ এবং আবহাওয়া সম্পর্কে ধারণা পেতে সহজ হচ্ছে।

এদিকে প্রথম টেস্ট হেরে পাকিস্তানের সামনে এখন সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ। তাইতো দ্বিতীয় টেস্টের জন্য চমক দিয়েই ১২ সদস্যের দল ঘোষণা করেছে ম্যান ইন গ্রিনরা। দলে নেই অভিজ্ঞ পেসার শাহিন শাহ আফ্রিদী। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে কোনো বিশেষজ্ঞ স্পিনার ছাড়াই দল সাজিয়েছিল স্বাগতিকরা। তাইতো এক পেসার কমিয়ে দলে নেয়া হয়েছে লেগ স্পিনার আবরার আহমেদকে। সিরিজ হার এড়াতে সেরা সিদ্ধান্ত নেয়া হবে বলেই জানিয়েছেন পাকিস্তানের বোলিং কোচ জেসন গিলেস্পি।

গিলেস্পি বলেন, ম্যাচ জিততে আমাদের যা যা করা দরকার আমরা তাই করবো।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply