কেউ প্রতিশোধ পরায়ণ হবেন না: নেতাকর্মীদের তারেক রহমান

|

দলীয় নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, অতীতে বছরের পর বছর ধরে মাফিয়া সরকার এবং তাদের দোসররা আপনাদের নির্যাতন ও নিপীড়ন করেছে। তবে বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে সবার প্রতি অনুরোধ, অতীতে নির্যাতনের শিকার হওয়ার কারণে আপনারা কেউ প্রতিশোধ পরায়ণ হবেন না। কেউ নিজের হাতে আইন তুলে নেবেন না।

রোববার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪৬তম প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে দেয়া বক্তৃতায় এসব কথা বলেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

তারেক রহমান বলেন, আপনারাই (নেতাকর্মীরা) বিএনপির প্রাণ। শত নির্যাতন-নিপীড়ন, হামলা-মামলা, হয়রানি শিকার হয়েও জাতীয়তাবাদের আদর্শ বিচ্যুত হননি। অন্যায় অবিচারের শিকার হলে আইনগত পদক্ষেপ নিন। তবে খেয়াল রাখবেন কেউ যেন হয়রানিমূলক হামলা-মামলার শিকার না হন। আপনাদের প্রতি আমার স্পষ্ট বার্তা- শক্তি কিংবা ভয় দেখিয়ে নয় ইনসাফ এবং উদারতা দিয়ে মানুষের মন জয় করুন। জনগণের ভালোবাসা অর্জন করুন।

তিনি বলেন, দেশ ইতিহাসের এক সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে। ছাত্র-জনতার আকাঙ্ক্ষার বৈষম্যহীন বাংলাদেশ গড়ার কঠিন এক চ্যালেঞ্জের মুখে অন্তর্বর্তীকালীন সরকার। হাজারও শহীদের আত্মত্যাগ আর অসংখ্য ছাত্রজনতার নিদারুন যন্ত্রণাকর পরিস্থিতির মধ্যদিয়ে দেশ স্বৈরাচারমুক্ত হয়েছে। তবে গণঅভুত্থানের সাফল্য এবং সম্ভাবনা নস্যাৎ করে দিতে স্বৈরাচারের দোসররা এখনও ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। তাই দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানান তারেক রহমান।

দেশের বিভিন্ন প্রতিষ্ঠান সংস্কারের আহ্বান জানিয়ে তারেক রহমান বলেন, বিএনপি মনে করে জনগণের কাঙ্ক্ষিত বাংলাদেশ গঠনের জন্য রাষ্ট্র ও রাজনীতি সংস্কারের বিকল্প নেই। জনগণের লুণ্ঠিত ভোটের অধিকারকে পুনঃপ্রতিষ্ঠা করে একটি জনপ্রনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠার জন্য রাষ্ট্র সংস্কারের প্রথম পদক্ষেপ হিসেবে নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলাবাহিনী, জনপ্রশাসন, দুদকসহ সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর সংস্কার কিংবা পুনর্গঠন জরুরি।

এ সময় দেশের জন্য বিএনপির নেয়া পদক্ষেপ তুলে ধরেন এবং দেশবাসীকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply