টাঙ্গাইলে শিক্ষার্থীদের দাবির মুখে ইউএনওকে প্রত্যাহার, ধনবাড়ীতে ‘শহীদী মার্চ’ পালন

|

স্টাফ করেসপনডেন্ট, টাঙ্গাইল:

টাঙ্গাইলে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জেলা সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান বিন মোহাম্মদ আলীকে প্রত্যাহার করা হয়েছে। ছাত্র হত্যা মামলার আসামির সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত-আহতদের আর্থিক অনুদানের অনুষ্ঠান আয়োজন করায় শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন তিনি। অন্যদিকে, জেলার ধনবাড়ী উপজেলায় ‘শহীদী মার্চ’ পালন করেছে ছাত্র-জনতা।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে টাঙ্গাইল সদর উপজেলার ইউএনওকে তার কর্মস্থল থেকে প্রত্যাহার করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এর আগে শিক্ষার্থীরা ইউএনও’র পদত্যাগ দাবি করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান নেয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, আজ সকালে সদর উপজেলা মিলনায়তনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ পরিবার ও আহতদের চিকিৎসার জন্য আর্থিক অনুদানের আয়োজন করা হয়। কিন্ত ওই অনুষ্ঠানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত ছাত্র হত্যা মামলার একজন আসামি উপস্থিত হন। তিনি সদর উপজেলার করটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খালেকুজ্জামান মজনু। অনুষ্ঠান চলার এক পর্যায়ে বিতর্কিত এই চেয়ারম্যান বক্তব্য দেয় বলেও জানা যায়।

বিষয়টি শিক্ষার্থীদের নজরে আসলে অনুষ্ঠান প্রত্যাহার করেন তারা। এসময় তারা ইউএনও’র পদত্যাগের দাবি জানান। এক পর্যায়ে শিক্ষার্থীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জড়ো হয়ে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে।

পরবর্তীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করে জেলা প্রশাসন। এর কিছুক্ষণ পরেই ইউএনও’র প্রত্যাহারের আদেশ আসে। এরপর শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান বিন মোহাম্মদ আলী সকলের সামনে দুঃখ প্রকাশ করেন।

টাঙ্গাইলের জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম প্রত্যাহারের এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, শহীদ ও আহতদের পরিবারকে সহায়তার জন্য একটি অনুষ্ঠান আয়োজন করা হয়। কিন্তু সেখানে পূর্ববর্তী সরকারের কিছু কাছের মানুষ উপস্থিত হওয়ায় শিক্ষার্থীরা আন্দোলন করে। পরে তাদের দাবির মুখে ইউএনওকে প্রত্যাহার করা হয়।

অন্যদিকে, টাঙ্গাইলের ধনবাড়িতে ‘শহীদী মার্চ’ পালন করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী ও অভিভাবকরা। আজ দুপুরে ধনবাড়ীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে হাজারেরও অধিক শিক্ষার্থীরা মিছিল নিয়ে বের হয়ে ঢাকা-জামালপুর সড়কে জড়ো হয়।

সেখান থেকে ‘শহীদী মার্চ’ করে শিক্ষার্থীরা ধনবাড়ী উপজেলা পরিষদ চত্বরের শহীদ মিনারে গিয়ে মিছিলটি শেষ করে। মিছিল শেষে সেখানে বক্তব্য প্রদান করে ছাত্র-জনতার আন্দোলনে নেতৃত্ব দেয়া সুমন হাসান, শৈবাতুল ইসলাম আদিত্য ও কাকনসহ অনেকে। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ধনবাড়ী উপজেলার শহীদ সাজিদের পরিবারের পক্ষে বক্তব্য দেন তার ভাই সাইদুল ইসলাম আপন।

তিনি বলেন, দেশে ন্যায়বিচার ও সুশাসন প্রতিষ্ঠার জন্য আমার ভাই জীবন দিয়েছে। যতদিন পর্যন্ত এই বাংলার সংস্কার সম্পন্ন না হবে ততোদিন আমরা রাজপথে আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাব। বর্তমান সরকারকে বিব্রত করার জন্য যত ষড়যন্ত্র আসবে তার দাঁত ভাঙ্গা জবাব দেয়ার জন্য তারা সর্বদা প্রস্তুত আছে বলেও জানান।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply