‘এখন পরবর্তী প্রজন্মের সময়’ বলে আন্তর্জাতিক ক্রিকেটকে মঈনের বিদায়

|

জাতীয় দলের জার্সিতে আর দেখা যাবে না ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলীকে। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলকে দেয়া এক সাক্ষাৎকারে অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন মঈন আলী নিজেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে সাদা বলের সিরিজে ইংল্যান্ড দলে সুযোগ না পাওয়ার পর এই সিদ্ধান্ত নেন তিনি, এমনটাই জানিয়েছে ডেইলি মেইল।

ইংলিশ ক্রিকেটে তার অধ্যায় শেষ, এখন পরবর্তী প্রজন্মের সময়, এমন কথা কথা উল্লেখ করে মঈন বলেছেন, ইংল্যান্ডের হয়ে অনেক ক্রিকেট খেলেছি। সময়টা এখন নতুন প্রজন্মের-যেটা আমার কাছে এভাবেই ব্যাখ্যা করা হয়েছে। তাই আমার মনে হয়েছে অবসরের এটাই সঠিক সময়। আমার অধ্যায়ের এখানেই ইতি।

২০১৪ সালে অভিষেক হওয়ার পর মঈন ইংল্যান্ডের হয়ে ৬৮টি টেস্ট খেলেছেন। টেস্টকে অবশ্য বিদায় বলেছেন আগেই। সাম্প্রতিক সময়ে ব্যাট হাতেও সেভাবে জ্বলে উঠতে পারছিলেন না।

১৩৮ ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টি খেলেছেন ৯২টি। বিদায় বলার সময় সব ফরম্যাট মিলে তার সংগ্রহে ছিল ৬ হাজার ৬৭৮ রান, ৮ সেঞ্চুরি, ২৮টি হাফসেঞ্চুরি এবং ৩৬৬ উইকেট। অবসর নিয়ে ফেলায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে ভারতের কাছে হেরে যাওয়া ম্যাচটাই হয়ে থাকলো তার সর্বশেষ।

অবসরের ঘোষণা দিলেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাবেন মঈন। ভবিষ্যতে কোচিংকেও ক্যারিয়ার হিসেবে নেওয়ার ইচ্ছা তার।

এ বিষয়ে তিনি বলেন, এখনও কিছুটা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার ইচ্ছা আছে। কারণ আমি খেলতে ভালোবাসি। তবে কোচিংটা অবশ্যই করতে চাই। এক্ষেত্রে অন্যতম সেরা হতে চাই আমি। ব্রেন্ডন ম্যাককালামের কাছ থেকে অনেক কিছু শিখতে পারি। আশা করবো লোকজন যেন আমাকে মুক্ত চেতনার মানুষ হিসেবে মনে রাখে। আমি কিছু ভালো শটস খেলেছি আবার খারাপ শটসও। তার পরও মনে করি, লোকজন আমাকে দেখে উপভোগই করেছে।

নিজের সেরা মুহূর্ত কোনটি এমন প্রশ্নের জবাবে তিনি জানান, অ্যাশেজ আর দুটি বিশ্বকাপ জয় অবশ্যই দারুণ। কিন্তু ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্য ওভালে নিজের টেস্ট হ্যাটট্রিকের মাধ্যমে দলের জয় সেরা মুহূর্ত। তাছাড়া ইংল্যান্ডের হয়ে দ্রুততম ফিফটি (২০২২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৬ বলে ফিফটি) পাওয়াটা গর্বের ছিল বলেও উল্লেখ করেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply