কলম্বিয়ার কাছে হারের পর রেফারিকে দুষলেন স্কালোনি

|

ছবি: সংগৃহীত

কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে রীতিমতো উড়ছিল আর্জেন্টিনা। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে সবার উপরে ছিল বর্তমান চ্যাম্পিয়নরা। তবে অষ্টম রাউন্ডের ম্যাচে উড়তে থাকা আর্জেন্টিনাকে মাটিতে নামিয়েছে কলম্বিয়া। ঘরের মাঠে আলবিসেলেস্তেদের ২-১ ব্যবধানে হারিয়েছে কলম্বিয়া। ১২ ম্যাচ পর হারের তিতো স্বাদ ভোগ করলো আকাশি-সাদা জার্সিধারীরা। প্রতিপক্ষের প্রতি সম্মান থাকলেও এই পরাজয়ে ক্ষিপ্ত প্রতিক্রিয়াই জানিয়েছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে রেফারির ওপর ক্ষোভ প্রকাশ করেন আলবিসেলেস্তেদের প্রধান কোচ। ফুটবলারদের পারফরম্যান্সের প্রশংসা করার পাশাপাশি পেনাল্টির সিদ্ধান্তে নিয়ে রাগান্বিত হন স্কালোনি। মূলত, ১-১ সমতা থাকা অবস্থায় ম্যাচের ৬০তম মিনিটে বক্সের ভেতর দানিয়েল মুনোজকে ফাউল করে বসেন নিকোলাস ওটামেন্ডি। প্রথমে রেফারি সেটি এড়িয়ে গেলেও এরপর সময় নিয়ে ভিএআরে চেকে সিদ্ধান্ত বদলে পেনাল্টি দেন। আর সেখান থেকেই জয়সূচক গোলটি করে হামেস রদ্রিগেজ আর্জেন্টিনাকে প্রায় ভুলতে বসা হারের তেতো স্বাদ দেয়।

ম্যাচের পর রেফারির ওই সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ করেছেন স্কালোনি। তার মতে, কোনোভাবেই এটা পেনাল্টি ছিল না। স্কালোনি বলেন, একটি ম্যাচে যখন খুব কাছাকাছি প্রতিদ্বন্দ্বিতা হয়, তখন মাঝে মাঝে এই ধরণের সিদ্ধান্ত ম্যাচের ভাগ্য গড়ে দেয় এবং সেটাই হয়েছে। সেই পেনাল্টিটাই ম্যাচের ফলাফল নির্ধারণ করে দিয়েছে। শুধু তিনি (রেফারি) ও পাঁচজন ভিএআর কর্মকর্তাই পেনাল্টিটি দেখেছেন, বাকিরা নয়। তবে ফুটবল এমন একটি খেলা, যেখানে আপনাকে আপনার চারপাশে যা যা হচ্ছে তা দেখতে হবে। আর মুনোজ যা করেছে, সেটাই তো আপনাকে সব বলে দেয়। তিনি কোনো রকম প্রতিবাদও করেননি। মনস্তাত্ত্বিক জায়গায় এটি তাদের এগিয়ে দিয়েছে এবং আমাদের নার্ভাস করেছে।

যে পেনাল্টি নিয়ে স্কালোনির এতো ক্ষোভ, সেটার প্রেক্ষাপটে তিনি যা বলেছেন, তা অবশ্য ভুল বলেননি। ভিএআর চেকে রেফারি যেসব পজিশন থেকে ফাউলটি দেখেছেন, সেখান থেকে স্পষ্টভাবে পেনাল্টি পাওয়ার মতো ফাউল ছিল কিনা, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। তাছাড়া ওটামেন্ডির ফাউলের শিকার হওয়ার পর মুনোজ রেফারির কাছে পেনাল্টির আবেদনই জানাননি। স্কালোনির হতাশাও ঠিক এখানেই।

 স্কালোনি বলেন, আমি তাকে (রেফারি) আর মুনোজকে একটাই কথা বলেছিলাম যে, পুরো মাঠে সেই ছিল একমাত্র খেলোয়াড়, যে ফাউলের বিরুদ্ধে প্রতিবাদ করেননি। যারা পেনাল্টি দিয়েছেন, তাদের স্বাগত জানাই এবং এটা নিয়ে আর কিছু বলার নেই। হতাশাজনক ব্যাপার এবং পরিতাপের বিষয় হল যে, সেই পেনাল্টির পরে খেলাটি কার্যত শেষ হয়ে যায়, এটিই আমাকে বিরক্ত করেছে।

এই হারের পরও লাতিন অঞ্চলের বাছাইয়ে ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলে সবার ওপরে আছে আর্জেন্টিনা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply