কীভাবে এলো রোদ-বৃষ্টির বন্ধু ‘ছাতা’, আছে কত ধরনের?

|

৩১ ভাদ্র, ১৪৩১। বাংলা ক্যালেন্ডারে, ভাদ্র মাসের শেষ দিন আজ। গতকাল থেকেই ঢাকাসহ সারাদেশের বিভিন্ন স্থানে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর ঝড়ো বাতাস। অথচ দু’দিন আগেও রোদের তাপে মাথা পুড়ে ছাই হবার উপক্রম। রোদ থেকে বৃষ্টি; সবার জন্য সাধারণ কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস হচ্ছে ছাতা।

সাধু ভাষায় বললে, ‘ইহা এমন একটি জিনিস, যাহা না থাকিলে বোঝা যায় ইহার মর্ম।’ কারণ- বৃষ্টির দিনে ছাতা নিয়ে বের না হলে, পোহাতে হয় অসহনীয় দুর্ভোগ। এছাড়াও, বৈজ্ঞানিকভাবে বলতে গেলে ছাতা শুধু রোদের তাপ থেকেই রক্ষা করে না, ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকেও শরীরকে বাঁচায়। তাই এখন বাইরে গেলে সবার আগে প্রয়োজন ছাতার। বর্তমানে, বিলাসবহুল গাড়িতে-ও দেয়া হয় ছাতা। এই যেমন: যুক্তরাজ্যের বিশ্বখ্যাত রোলস রয়েস ব্র্যান্ডের গাড়িতে উপহার হিসেবে দেয়া হয় কোম্পানিটির তৈরি বিশেষ ছাতা।

প্রায় ৪ হাজার বছর আগে আবিষ্কার হয় ছাতার। মিশর, অ্যাসিরিয়া, গ্রীস এবং চীনের প্রাথমিক সভ্যতায় ছাতার ব্যবহার শুরু হয়েছিলো। তারা প্রাথমিকভাবে সূর্য থেকে ছায়া প্রদানের জন্য প্যারাসোল হিসাবে তৈরি করে ছাতা। শব্দটি ল্যাটিন মূল শব্দ ‘আমম্ব্রা’ থেকে এসেছে যার অর্থ ছায়া।

চীনারা বৃষ্টি থেকে সুরক্ষা হিসাবে প্রথম জলরোধী ছাতা আবিষ্কার করেছিলো। ইউরোপে ১৬ শতকের শুরুতে ছাতা একটি অপরিহার্য আনুষঙ্গিক জিনিস হয়ে ওঠে। তবে, শুধু নারীদের জন্য।

পার্সিয়ান ভ্রমণকারী ও লেখক জোনাস হ্যানওয়ে যখন ৩০ বছর ধরে ইংল্যান্ডে প্রকাশ্যে ছাতা ব্যবহার করেছিলেন, তখন যেন সবকিছু পরিবর্তন হতে শুরু হলো। ইংরেজ ভদ্রলোকেরা শেষ পর্যন্ত তাকে অনুসরণ করে এবং তাদের ছাতাকে হ্যানওয়ে বলে অভিহিত করে।

ছাতা একটি অপরিহার্য গৃহস্থালী আইটেম। কারণ- এটি ব্যবহারকারীকে গরম আবহাওয়ার পাশাপাশি বৃষ্টি থেকে রক্ষা করতে পারে। একটি নিখুঁত বাছাই করা ছাতা ব্যবহারকারীকে নিরাপদ ও সুস্থ রাখতে সাহায্য করে।

আপনি কি জানেন যে ব্যবহারকারীদের বেছে নেয়ার জন্য রয়েছে অসংখ্য ধরনের ছাতা? সংক্ষেপে, বিভিন্ন ধরণের ছাতা ও ডিজাইন ভিন্ন ভিন্ন উপকারে আসে এবং বিভিন্ন ধরনের চাহিদা পূরণ করে। অতএব, প্রতিটি সূক্ষ্ম নকশা কী অফার করে তা গ্রাহক হিসেবে বুঝলে মন্দ নয়। চলুন দেখে নেয়া যাক ছাতার বিভিন্ন ডিজাইন ও মডেল।

ফোল্ডেবল ছাতা:

ছাতার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু উদ্ভাবন ঘটেছিল ২০ শতকে। ১৯২৮ সালে, হ্যান্স হাউপ্ট নামে একজন ব্যক্তি ফোল্ডেবল ছাতা কিংবা পকেট ছাতা তৈরি করতে সক্ষম হন। এরপর ১৯৬৯ সালে, ব্র্যাডফোর্ড ই ফিলিপস একটি পেটেন্ট অর্জন করেন, যা প্রথম কার্যকরী ফোল্ডিং ছাতা হিসেবে লিপিবদ্ধ হয়।

ধীরে ধীরে প্রযুক্তির উত্থান এবং ফ্যাশনের ক্রমাগত পরিবর্তনের সাথে সাথে ছাতায় আসে অভাবনীয় পরিবর্তন। ফোল্ডেবল ছাতা ধীরে ধীরে রূপ নেয় ২-৩-৪-৫ গুন ফোল্ডে। তবে, ৩ ভাঁজ করা ছাতা সবচেয়ে সাধারণ। অন্যদিকে, ৫টি ভাঁজ সবচেয়ে ছোট। ভাঁজ করা ছাতার সুবিধা হচ্ছে, এটি ব্যবহারকারী খুব সহজেই হ্যান্ডব্যাগে রাখতে পারবেন।

সলিড স্টিক ছাতা:

এই স্টিক ছাতাগুলি উদ্ভট ডিজাইনের চেয়ে বেশি বিলাসিতাকে ফোকাস করে। প্রতিটি ছাতা তৈরিতে ব্যবহার করা হয় উন্নত মানের কাঠের। যেমন: সেগুন কিংবা মেহগনি কাঠ।

এ ধরনের ছাতাগুলো বেশ শক্তপোক্ত এবং মডেলগুলো ক্লাসিক। বলা হয়ে থাকে, হিটলার কিংবা উইনস্টন চার্চিল; রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে সিনেমা জগতের তারকা কিংবা মাফিয়া; সবাই ব্যবহার করেছেন এই ধরনের ছাতা।  

গলফ ছাতা:

বলা হয়ে থাকে, গলফের ইতিহাস ও উৎপত্তি হয়েছে ১৪ শতকের দিকে। সেই সময়ে লোকজন একটি বড় লাঠি ও বল নিয়ে খেলতেন গলফ। ধীরে ধীরে, গলফ খেলা আরও পরিপক্ব ও গোছানো হয়েছে। এই খেলাকে কেন্দ্র করে গড়ে ওঠে ক্লাব। শুরু হয় আড়ম্বরপূর্ণ জিনিসপত্রের ব্যবহার। তারপর আস্তে আস্তে এটি পরিণত হয় বিলাসবহুল খেলা হিসেবে।

গলফ ছাতাগুলো অন্যান্য ছাতার থেকে আলাদা। কারণ- এই ছাতাগুলো বিশাল ও বিস্তৃত হয়ে থাকে। সাধারণত, ৬০ থেকে ৬৫ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে এক একটি ছাতা।

বড় আকারের কারণে, এটি হ্যান্ডেল করা কঠিন। কারণ- ছাতাগুলো বেশ ভারী। এই সমস্যা এড়াতে, ছাতাগুলো একটি ফাইবারগ্লাস ড্রাম দ্বারা গঠিত। যা ছাতাটিকে হালকা এবং পরিবহনে সহজ করে তোলে। ছাতার জন্য ব্যবহৃত ফাইবারগ্লাসগুলো বজ্রপাত প্রতিরোধী। এছাড়াও, সবচেয়ে ভালো ছাতা সেগুলো, বিশেষকরে যেসব ছাতা প্রবল বাতাস সহ্য করতে পারে। ক্যানোপি গলফ ছাতাগুলো উচ্চ বাতাস সহ্য করার জন্য বেশ ভাল। এটি দুটি স্তর দিয়ে বাতাস এবং জল থেকে রক্ষা করার চেষ্টা করে।

ক্লাসিক্যাল ছাতা:

ক্লাসিক ছাতা হল সবচেয়ে সাধারণ ধরনের ছাতা। বেশিরভাগ উপকরণ হল ধাতব, কাঠের বা পলিয়েস্টার শ্যাফ্ট এবং মাইক্রোফাইবার ক্যানোপি।

ক্লাসিক ছাতা সাধারণত দুটি সংস্করণে তৈরি করা হয়; ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয়। ব্যবহারকারীকে এক হাত ব্যবহার করে এটিকে খুলতে এবং বন্ধ করতে দেয়।

বেশিরভাগ ক্ষেত্রে, এ ধরনের ছাতায় একটি বাঁকা হাতল থাকে। তাই, এই ছাতাগুলো সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়। সেই সাথে বাজারে এই ছাতাগুলো খুঁজে পাওয়া সহজ। এই ছাতাগুলো বেশ মজবুত এবং প্রশস্ত ছাউনি রয়েছে। এছাড়া ছাতায় একটি ক্লাসিক হ্যান্ডেল স্ট্র্যাপ রয়েছে যাতে ব্যবহারকারী মোড়ানো বা স্টোরেজের জন্য ঝুলতে পারেন।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply