গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জাগুয়ারের কারখানা পাহারা দিচ্ছে ‘রোভার’ নামের রোবট কুকুর

|

যুক্তরাজ্যের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘জাগুয়ার ল্যান্ড রোভার’ (জেএলআর)-এর কারখানা পাহারা দিচ্ছে একটি ’রোবট কুকুর’। মূলত, কভেন্ট্রি ইলেকট্রিক কার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটিতে স্টাফদের সাথে যোগ করা হয়েছে নতুন এই সদস্য। এক প্রতিবেদনে দ্য ডেইলি টেলিগ্রাফ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, চার পা বিশিষ্ট রোবোটিক কুকুরটির নাম দেয়া হয়েছে ‘রোভার’। ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়ি (ইভি) তৈরি এবং পরীক্ষা করার ফ্যাসিলিটিতে নিয়োগ দেয়া হয়েছে কুকুরটিকে।

বৈদ্যুতিক গাড়ি (ইভি) তৈরির সময় অপারেশনাল সমস্যাগুলোকে গুরুত্বের সাথে চিহ্নিত করার জন্য ‘গার্ড ডগ’ হিসাবে ডিজাইন করা হয়েছে এটিকে।

রোবট কুকুরটি ‘বোস্টন ডাইনামিক্স’ তৈরি করেছে। রোভারের প্ল্যান্টে এটির নিজস্ব ক্যানেল রয়েছে, যেখানে এটি শিফটের মধ্যে ৫০ ভোল্টের ব্যাটারি টপ আপ করার জন্য নিজের ফিরে আসতে পারে।

সাধারণ হাউন্ড কুকুরের স্বভাবের বিপরীত এই ‘রোভার’। কারণ- যেকোনো ধরনের উচ্চ শব্দ, অস্বাভাবিক দৃশ্য বা গন্ধ দ্বারা বিভ্রান্ত হয় না এই কুকুর।

অটোমেশন ও জেএলআর-এর রোবোটিক্স বিভাগের কর্মকর্তা গঞ্জালো ইজার্ক রিনালডিনি বলেছেন, ‘আমাদের প্রকৌশলীদের নিরাপদে এবং বুদ্ধির সাথে কাজে সাহায্য করতে সক্ষম এই কুকুর।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply