মাঠের পারফরম্যান্স দিয়ে জবাব দিতে চান রোহিত

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের ঘরের মাটিতে তাদেরকে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট দল এখন রীতিমতো উড়ছে। ভারতকেও সিরিজে হারানোর স্বপ্ন নিয়েই চেন্নাইতে পা রেখেছেন নাজমুল হোসেন শান্তরা। ভারতীয় ক্রিকেট বিশ্লেষকরাও রোহিত শর্মার দলকে সতর্ক করে দিয়েছেন। বাংলাদেশের এই উন্মাদনা নিয়ে অবশ্য মোটেও বিচলিত নন ভারতীয় অধিনায়ক রোহিত। তিনি বরং নিজেদের খেলায় মনোযোগী হতে চান এবং ম্যাচ দুটো জিততে চান।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে বাংলাদেশের বিপক্ষে সিরিজটি অনেক গুরুত্বপূর্ণ। কারণ ভারতের পরবর্তী দুই সিরিজ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে। কিউইদের বিপক্ষে তিন টেস্টের পর অজিদের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ খেলবে ভারত। তাই বাংলাদেশ সিরিজের গুরুত্বের কথাও মাথায় আছে রোহিতের।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) চেন্নাইয়ে সংবাদ সম্মেলনে রোহিত বলেন, বাংলাদেশ দল খুব ভালো খেলছে, তাদের প্রতিপক্ষ হিসেবে হালকাভাবে নেয়ার সুযোগ নেই। তবে আমাদের মূল লক্ষ্য থাকবে মাঠে নিজেদের সেরা পারফরম্যান্স উপহার দেয়া।

এই সিরিজের পর আমাদের নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট এবং তারপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের গুরুত্বপূর্ণ সিরিজ রয়েছে। প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ; কারণ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পৌঁছানোর জন্য আমাদের সব ম্যাচেই জিততে হবে।

বাংলাদেশ সিরিজের গুরুত্ব নিয়েও কথা বলেছেন রোহিত শর্মা এবং এই সিরিজ নভেম্বরে অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি নয় বলেও পরিষ্কার করে দিয়েছেন। রোহিত বলেন, বাংলাদেশ সিরিজ গুরুত্বপূর্ণ নয় বলছেন? বাংলাদেশ আমাদের কাছে কোনো অনুশীলন সিরিজ নয়। আমরা যদি না জিতি, দেখেন কী হয়। কথা শুরু হয়ে যাবে, আমরা কীভাবে দ্বিপাক্ষিক সিরিজ হারলাম। কেনো আমাদের হারা উচিত ছিল না ইত্যাদি। সব ম্যাচই গুরুত্বপূর্ণ। সে যেখানেই খেলি। আমরা জিততে চাই। এই টেস্ট এবং সিরিজ আমরা জিততে চাই। খুব বেশি দূরের দিকে তাকাচ্ছি না।

গুরুত্বপূর্ণ এই সিরিজের আগে পরিসংখ্যান কথা বলছে স্বাগতিক ভারতের পক্ষেই। এখনও পর্যন্ত ১৩ টেস্ট খেলে ১১ টিতেই ভারতের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। এর মধ্যে পাঁচটিতে টাইগাররা হেরেছে ইনিংস ব্যবধানে। যদিও বৃষ্টির আশীর্বাদে দুটি টেস্টে ড্র করেছিল বাংলাদেশ। এখনও পর্যন্ত ভারতের বিপক্ষে জয় অধরাই আছে টাইগারদের।

এ মুহূর্তে ৯ ম্যাচের ৬টিতে জিতে ৬৮.৫২ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ভারত। ১২ ম্যাচের ৮টি জেতা অস্ট্রেলিয়া ৬২.৫০ শতাংশ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে। পাকিস্তানকে টানা দুই টেস্টে হারানো ভারত রয়েছে টেবিলের চারে। টাইগারদের সমান ৬ ম্যাচে ৩ জয় নিয়ে নিউজিল্যান্ডে তিনে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply