পাঞ্জাব কিংসের প্রধান কোচ হলেন পন্টিং

|

ছবি: সংগৃহীত

টানা ৭ বছর হেড কোচের দায়িত্ব পালনের পর চলতি বছরের শুরুর দিকে দিল্লি ক্যাপিটালস ছেড়েছিলেন রিকি পন্টিং। এবার পাঞ্জাব কিংসের কোচ হয়ে ফের আইপিএলে ফিরলেন অস্ট্রেলিয়ান এই কিংবদন্তি। আইপিএলের আগামী আসরে পাঞ্জাবের দায়িত্বে থাকবেন পন্টিং।

বুধবার (১৮ সেপ্টেম্বর) আনুষ্ঠানিক বিবৃতিতে পন্টিংকে দায়িত্ব দেয়ার ঘোষণা দিয়েছে পাঞ্জাব ফ্র্যাঞ্চাইজি। পন্টিংয়ের নেতৃত্বে ৭ মৌসুমে তিনবার প্লে-অফে খেলে দিল্লি। ২০১৯ ও ২০২১ সালে তারা খেলেছিল প্লে-অফ। ২০২০ সালের আইপিএলে ফাইনালে উঠেও শিরোপার লড়াইয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে হেরে ট্রফি হাতছাড়া করে। 

প্রধান কোচ হিসেবে পন্টিংকে চূড়ান্ত করার পর পাঞ্জাবের সিইও সতীশ মেনন বলেছেন, পরবর্তী চার মৌসুমের জন্য আমাদের দলকে পরিচালনা ও তৈরি করার জন্য রিকিকে পেয়ে আমরা আনন্দিত। তার অভিজ্ঞতা মাঠের সাফল্য এনে দিতে আমাদের স্কোয়াডের উন্নতিতে সহায়তা করবে।

২০০৮ সালে প্রথম আসর থেকেই আইপিএলের অংশ পন্টিং। উদ্বোধনী মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন তিনি। পরে ২০১৩ সাল পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে দেখা যায় তাকে। ২০১৪ সালে উপদেষ্টা হিসেবে মুম্বাইয়ের কোচিং স্টাফে যোগ দেন পন্টিং। পরের দুই বছর একই দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন তিনি। পরে ২০১৮ সালে তিনি চলে যান দিল্লির ডাগআউটে।

আইপিএলের গত আসরে হতাশাজনক পারফরম্যান্সের কারণে প্রধান কোচের দায়িত্ব পালন করা সাবেক ইংলিশ তারকা ট্রেভর বেইলিসকে বরখাস্ত করে পাঞ্জাব কিংস। এ নিয়ে গত সাত মৌসুমে ছয়বার প্রধান কোচ বদল করলো পাঞ্জাব। ২০১৪ আসরের পর এখন পর্যন্ত প্লে-অফে উঠতে পারেনি বলিউড অভিনেত্রীর দলটি। ২০১৪ আসরে তারা রানার্সআপ হয়েছিল, এটাই আইপিএলে পাঞ্জাবের সর্বোচ্চ অর্জন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply