রোহিত-ভিরাটকে কতটা ভোগাতে পারে সাকিবদের ঘূর্ণি?

|

বাংলাদেশ-ভারত বহু কাঙ্খিত সিরিজ টেস্ট দিয়ে শুরু হচ্ছে আগামীকাল (বৃহস্পতিবার)। এরইমধ্যে দু’দল প্রস্তুতি নিয়ে ফেলেছে। একাদশে কারা থাকবেন, তারও একটা ধারনা দিয়েছে দুই দেশের প্রধান গণমাধ্যমগুলো। পিচ নিয়েও বেশ আলোচনা হচ্ছে। বলা হচ্ছে, স্পিননির্ভর উইকেট দেখবে চেন্নাইয়ের দর্শকরা। এরপর থেকেই খোদ ভারতীয় মিডিয়াতেই প্রশ্ন উঠেছে, বাংলাদেশের স্পিন অ্যাটাককে আদৌ কি ভালোভাবে মোকাবেলা করতে পারবে ভারতীয় ব্যাটাররা?

হঠাৎ এমন প্রশ্ন শুনলে যে কেউ হেসেই উড়িয়ে দিতে পারেন। বলতে পারেন, যে একাদশের ব্যাটিং লাইনআপ বিশ্বসেরা, সেখানে এমন প্রশ্নই অবান্তর। কিন্তু এই প্রশ্ন ওঠারও যে যৌক্তিক কারণ আছে, সেটা খোলাসা করা যাক।

টাইমস অব ইন্ডিয়া বলছে, ভারতের প্রতিটি কি-প্লেয়ারই সম্প্রতি স্পিন খেলতে গিয়ে ভুগেছেন। সেই তালিকায় আছেন খোদ ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মা, ব্যাটিং জিনিয়াস ভিরাট কোহলি, কুল কাস্টমার কে এল রাহুল।

২০২১ থেকে ১৫ টেস্টে স্পিনে ভিরাটের ব্যাটিং গড় ৩০। গেল তিন বছরে স্পিনে রোহিতের ব্যাটিং গড় একেবারে কম না হলেও খুব চমকপ্রদ নয়। মাত্র ৪৪ করে রান তুলেছেন। হোমে সবশেষ ৫ টেস্টে রাহুলও স্পিনে ছন্দে ছিলেন না। ২৩.৪০ গড় তার।

এরমধ্যেও আশার কথা রয়েছে। রিশভ পন্থ গেল ৫ ম্যাচে স্পিন সাবলিলভাবে খেলেছেন। তার গড় প্রায় ৭০। শুভমান গিল এবং জয়েসওয়ালও বেশ ভালোভাবেই ঘূর্ণি সামলেছেন। তাই এখন দেখার পালা, চেন্নাইয়ে সাকিব-মিরাজ-তাইজুলদের কতটা দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করবেন রোহিত-ভিরাট।

/এমএমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply