চেন্নাই টেস্ট: হাসানের পেস আগুনে পুড়ছে ভারত

|

ছবি: সংগৃহীত।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে চেন্নাইতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। আগে ব্যাট করতে নেমে শুরুতেই হাসান মাহমুদের বোলিং তোপের মুখে পরেছে স্বাগতিকরা। মাত্র ৩৪ রানেই ভারতীয়দের ৩ ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে বাংলাদেশকে রীতিমতো স্বপ্নের মতো শুরু এনে দিয়েছেন হাসান। এই টাইগার পেসার একে একে প্যাভিলিয়নে ফেরান রোহিত শর্মা, শুভমান গিল ও ভিরাট কোহলিকে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এমএ চিদাম্বরম স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। খেলা শুরুর আগে আকাশ কিছুটা মেঘলা রয়েছে। শান্ত জানান এই কন্ডিশনে পেসাররা সুবিধা পাবে তাই বল করার সিদ্ধান্ত নিয়েছেন। টাইগার অধিনায়কের কথা যে ভুল নয়, সেটিই প্রমাণ করে দেখালেন হাসান।

ভারতের ইনিংসের চতুর্থ ওভারেই সাফল্য পেতে পারতো বাংলাদেশ। হাসানের করা গুড লেংথের বলে পরাস্ত হয়েছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। বল সোজা আঘাত করেছিল রোহিতের প্যাডে। অবশ্য বাংলাদেশের ফিল্ডারদের জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। টাইগাররা রিভিউ নিলে দেখা যায় বল অফ স্টাম্পের বাইরে পিচ করে লাইনের মধ্যেই ইম্প্যাক্ট করেছিল। উইকেটে হিটিংও করে বলের অল্প অংশ। তবে আম্পায়ার্স কলের কারণে বেঁচে যান রোহিত।

অবশ্য পরের ওভারেই বোলিংয়ে এসে বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন হাসান। অফ স্টাম্পের বাইরের বলে রোহিত ক্যাচ দিয়েছেন স্লিপে শান্তর হাতে। মাত্র ৬ রান বিদায় নেন রোহিত। এরপর ভারতের ইনিংস ধরতে ব্যাট করতে নামেন শুভমান গিল। তাকেও ক্রিজে বেশিক্ষণ থিতু হতে দেননি হাসান। লেগ স্টাম্পের কাছ দিয়ে বেরিয়ে যাওয়া বলে লেগ সাইডে খেলতে গিয়ে এজ হয়ে লিটন দাসকে ক্যাচ দিয়েছেন গিল। রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন হাসান।

খানিক পর ভিরাট কোহলিকেও নিজের শিকারে পরিণত করেন হাসান। ইনিংসের শুরুতে অফ স্টাম্পের বাইরের বলে কোহলির দুর্বলতা কারো অজানা নয়। সেই দুর্বলতার সুযোগ নেন হাসান। এই টাইগার পেসারের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি হালকা সিম মুভমেন্টে বেরিয়ে যাওয়ার মুখে ড্রাইভ খেলার চেষ্টা করেন কোহলি। বল তার ব্যাটের কানায় লেগে জমা পড়ে লিটন কুমার দাসের গ্লাভসে। মাত্র ৬ রান করে সাজঘরে ফেরেন সময়ের তারকা ব্যাটার কোহলি। তাতে ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে ভারত।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply