চলতি অর্থবছরে ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

|

বাংলাদেশকে চলতি অর্থ বছরে ২ বিলিয়ন ডলার বা এর বেশি অর্থ সহায়তা দেবে বিশ্বব্যাংক। দাতা সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার বলেন, এর মধ্যে বাজেট ও বড়প্রকল্পে সহায়তা রয়েছে।

আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বিশ্বব্যাংক প্রতিনিধি বলেন, বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিন কাজ করছে বিশ্বব্যাংক। এর অংশ হিসেবে বাংলাদেশকে চলতি অর্থবছরের জন্য জুন পর্যন্ত ২ বিলিয়ন ডলার বা এর চেয়ে বেশি সহায়তা দেয়া হবে। এর মধ্যে বাজেট, বড় প্রকল্পে স্বাস্থ্যসহ উন্নয়নে সহায়তা করা হবে।

অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে একটি ইতিবাচক আলোচনা হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের একটি বড় দাতাগোষ্ঠী। তাদের সঙ্গে ঋণ সহায়তা নিয়ে আলোচনা হয়েছে। আলোচনা হয়েছে বাজেট সহায়তা, বিদ্যুত ও জ্বালানি, রোহিঙ্গাদের সহায়তা নিয়েও। বন্যায় পুনর্বাসনেও সহায়তা করবে বিশ্বব্যাংক।

এর আগে, গত ১৭ সেপ্টেম্বর দাতা সংস্থাটির সঙ্গে বৈঠক শেষে আর্থিক খাতের সংস্কারে ১০০ কোটি ডলার ঋণ সহায়তার পাশাপাশি চলতি বছরেই বাজেট ঘাটতি পূরণে একটি অংশ ঋণ সহায়তা মিলবে বলে জানিয়েছিলেন অর্থ উপদেষ্টা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply