শেষ মুহূর্তের নাটকীয় গোলে ১০ জনের আর্সেনালকে হতাশায় ডুবিয়ে ম্যানসিটির ড্র

|

ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমে অপ্রতিরোধ্য গতিতেই এগিয়ে যাচ্ছিলো ম্যানচেস্টার সিটি। উড়তে থাকা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের এবার তাদের মাঠেই প্রায় হারিয়ে দিয়েছিল আর্সেনাল। ৯৬ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে থাকলেও ৯৮তম মিনিটে জন স্টোনসের গোলে ম্যাচে সমতা ফেরে সিটিজেনরা। শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে দুই দল।

রোববার (২২ সেপ্টেম্বর) নিজেদের ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে আর্সেনালকে আতিথ্য জানায় ম্যানচেস্টার সিটি। ম্যাচের শুরুতেই আক্রমণের পসরা সাজায় স্বাগতিকরা। ফলে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যায় ম্যানসিটি। সাভিনিয়োর রক্ষণ চেরা পাসে বল স্পর্শ না করে সামনে এগিয়ে যান হাল্যান্ড। আর্সেনালের দুই ডিফেন্ডার প্রাণপণে ছুটেও পাননি তার নাগাল। বিপদ দেখে ছুটে আসা গোলরক্ষক রায়াও করতে পারেননি তেমন কিছু। প্রথম স্পর্শেই জাল খুঁজে নেন হাল্যান্ড। এটি সিটির হয়ে তার ১০০তম গোল। মাত্র ১০৫ ম্যাচেই এই কীর্তি গড়লেন তিনি।

১৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হতে পারতো ম্যানসিটির। গুন্দোয়ানের গতিময় ফ্রি কিক ব্যর্থ হয় পোস্ট কাঁপিয়ে। পাঁচ মিনিট পর খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন রদ্রি।  ম্যাচ শুরুর ১০ সেকেন্ডের মাথায় কাই হাভার্টজের সঙ্গে সংঘর্ষে চোট পেয়েছিলেন স্প্যানিশ মিডফিল্ডার। সেই দফায় খেলা চালিয়ে যান, পরে আবার চোট পেলে আর খেলা চালিয়ে যেতে পারেননি তিনি। এরপর পাল্টে যায় খেলার চিত্র। আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠে ম্যাচ।

ম্যাচের ২২ মিনিটে সমতায় ফেরে আর্সেনাল। গ্যাব্রিয়েল মার্টিনেল্লির পাস ধরে প্রায় ২০ গজ দূর থেকে দূরের পোস্ট দিয়ে বল জালে জড়ান ইতালিয়ান ডিফেন্ডার কালাফিওরি। বিতর্ক হয়েছে এই গোল নিয়ে। নিজেদের অর্ধে পাওয়া এক ফ্রিকিকই উৎস ছিল গোলটির। সিটির অভিযোগ তাদের খেলোয়াড়েরা প্রস্তুত না হতেই শর্ট ফ্রিকিক নিয়েছে আর্সেনাল। আর তাতে জায়গামতো যেতে পারেননি সিটি ডিফেন্ডার কাইল ওয়াকার। সিটির আপত্তি কানে না তোলায় দলটির কোচ পেপ গার্দিওলা রেগেমেগে ডাগআউটের চেয়ারে লাথি মেরে বসেন।

ম্যাচের ৪৫তম মিনিটে বুকায়ো সাকার কর্নারে একটুর জন্য জালের দেখা পাননি মাগালিয়াইস। পরের মিনিটে একই রকম আরেকটি কর্নারে ছুটে গিয়ে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার। এগিয়ে যায় আর্সেনাল। প্রথমার্ধের নাটকীয়তার তখনও বাকি। ছয় মিনিট যোগ করা সময়ের অন্তিম সময়ে অহেতুক ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ট্রোসার্ড। ১০ জনের দলে পরিণত হয় আর্সেনাল। ২-১ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় গানাররা।

দ্বিতীয়ার্ধে সিটির বেশ কিছু আক্রমণ দুর্দান্তভাবে বাঁচিয়ে দেন আর্সেনাল গোলরক্ষক রায়া। তার বীরত্বেই ৯৭  মিনিট পর্যন্ত লিড ধরে রেখেছিল আর্সেনাল। তবে ম্যাচের শেষ বাঁশি বাজার ঠিক আগে আর্সেনালকে কাঁদিয়ে সমতায় ফেরে সিটি। ম্যাচের শেষ শটে জন স্টোনসের গোলে উল্লাসে ভাসে সিটি।

এই ড্রয়ের পর ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ম্যানসিটি। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে চারে আর্সেনাল। সমান ১২ পয়েন্ট নিয়ে দুই ও তিনে লিভারপুল ও অ্যাস্টন ভিলা।

এর আগে লিগে সর্বশেষ গত ৩১ মার্চ সিটির মাঠে দুই দলের লড়াইটা গোলশূন্য ড্র হয়েছিল। গত মৌসুমের প্রথম লড়াইটা অবশ্য জিতেছিল আর্সেনাল, যেটি অনুষ্ঠিত হয়েছিল তাদেরই মাঠে। প্রিমিয়ার লিগে নিজেদের মাঠে আর্সেনালের সঙ্গে সর্বশেষ ১০ ম্যাচে হারেনি সিটিজেনরা। সর্বশেষ হারটি ছিল ২০১৫ সালের জানুয়ারিতে (২-০)।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply