ধোনি-পান্তের তুলনা নিয়ে মুখ খুললেন কার্তিক

|

ছবি: সংগৃহীত

সেঞ্চুরি দিয়ে ৬৩২ দিন পর টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনটা স্মরণীয় করে রাখলেন রিশাভ পান্ত। লম্বা ফরম্যাটের ক্রিকেটে রিশাভের সেঞ্চুরি সংখ্যা এখন ৬। উইকেটরক্ষক-ব্যাটার হয়ে ৬টি সেঞ্চুরি করে কিংবদন্তি ক্রিকেটার এমএস ধোনির সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির রেকর্ডটি ছুঁয়ে ফেলেছেন পান্ত।

পান্তের সঙ্গে এখন ধোনির তুলনা করছে ভারতের অনেক সাবেক ক্রিকেটাররা। তবে তাদের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন ভারতের সাবেক ক্রিকেটার দিনেশ কার্তিক। মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে যেখানে সাড়ে পাঁচশ ম্যাচ খেলেছেন, বিপরীতে পান্ত এখনও পার করেননি দেড়শর ঘর। তাইতো পান্তকে এখনই ভারতের লাল বলের সর্বকালের সেরা উইকেটরক্ষক ব্যাটার হিসেবে দেখছেন না ‘ডিকে’।

দিনেশ কার্তিক বলেন, পান্ত ৩৪টা টেস্ট খেলেছে। ফলে এখনই ওকে ভারতের সর্বকালের সেরা উইকেটরক্ষক ব্যাটার বলাটা ঠিক হবে না। আমাদের ধৈর্য ধরা উচিত। এখনই কোনও রকম সিদ্ধান্তে আসা ঠিক নয়। কিন্তু এটা নিশ্চিত যে, ও ভারতের সেরা উইকেটরক্ষক-ব্যাটার হবে।

টেস্টে ভারতের হয়ে সর্বোচ্চ ২৯৪ ডিসমিসাল ধোনির। পান্ত এখন পর্যন্ত করেছেন ১৩৪টি। টেস্টে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ৬০ ম্যাচে কিপিংয়ের রেকর্ডও ধোনির। সেই সাথে দলের বিপর্যয়ে ক্যাপ্টেন কুলের অবদান অপরিসীম। টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপের পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপও ঘরে এসেছে তার হাত ধরেই। তাইতো ধোনির সাথে এখনই পান্তের তুলনা করতে নারাজ ডিকে।

দিনেশ কার্তিক বলেন, ধোনির কৃতিত্ব কমানোর কোনও প্রশ্নই ওঠে না। উইকেটরক্ষক হিসেবে ধোনির সামর্থ্যকে উপেক্ষা করবেন না। ও শুধু অসাধারণ উইকেটরক্ষক নয়, ভারতের যখনই প্রয়োজন পড়েছে, তখনই ব্যাট হাতে রান করেছে। পাশাপাশি তার নেতৃত্বে ১ নম্বর হয়ে টেস্ট শ্রেষ্ঠত্বের গদাও জিতেছে ভারত। ফলে যখন ধোনির মতো ক্রিকেটারের কথা উঠবে, তখন তার সব দিককেই সমান গুরুত্ব দিয়ে দেখতে হবে।

গাড়ি দুর্ঘটনার পর পান্ত আবার মাঠে ফিরবেন কি না তা নিয়ে ছিল সংশয়। কিন্তু তিনি ফিরেছেন। আইপিএলে ঝড় তুলেছেন, জিতেন টি-টোয়েন্টি বিশ্বকাপ।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply