ড. ইউনূসের সাথে পাক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ, সার্ককে পুনরুজ্জীবিত করার আহ্বান

|

দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক সহযোগিতার প্রধান প্ল্যাটফর্ম হিসেবে সার্ককে পুনরুজ্জীবিত করার আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বুধবার (২৫ সেপ্টেম্বর) পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সাথে সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি।

বুধবার জাতিসংঘ সদর দফতরে সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে সাক্ষাৎ করেন এই দুই দেশের সরকারপ্রধান। এ সময় দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা পুনরুজ্জীবিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন তারা। এ সময় ড. মুহাম্মদ ইউনূস দুই দেশের মধ্যে যুব বিনিময় কর্মসূচির প্রস্তাব দেন।

সার্কের পুনরুজ্জীবন একটি ভালো সূচনা হতে পারে বলে মন্তব্য করেন ড. ইউনূস। এ বিষয়ে পাকিস্তানের সমর্থনও চান তিনি। এ সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এই উদ্যোগের প্রতি সমর্থন দেয়ার প্রতিশ্রুতি দেন। আঞ্চলিক এই প্ল্যাটফর্মটি পুনরুজ্জীবিত করতে ধাপে ধাপে এগিয়ে যাওয়ার পরামর্শও দেন তিনি।

শেহবাজ শরিফ বলেন, দুই দেশের উচিত সম্পর্কের নতুন অধ্যায় খুলে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করা। দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরুজ্জীবিত করা খুবই গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি। তাছাড়া, বাংলাদেশের টেক্সটাইল ও চামড়া শিল্পে বিনিয়োগের প্রতি পাকিস্তানের আগ্রহ প্রকাশ করেন।

এছাড়া, দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা পুনরায় শুরু করা ও যৌথ কমিশনকে সক্রিয় করার বিষয়েও তাদের মধ্যে আলোচনা হয়েছে। এ সময় পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন উপস্থিত ছিলেন।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply