গল টেস্ট: ব্রাডম্যানের পাশে কামিন্দু, রানের পাহাড় গড়লো শ্রীলঙ্কা

|

কামিন্দু মেন্ডিসের ক্যারিয়ারে বসন্ত চলছে। ব্যাট হাতে ধারাবাহিকতার চুড়ান্তটাই দেখিয়ে যাচ্ছেন এ লঙ্কান ব্যাটার। টেস্ট অভিষেক থেকে টানা ৮ ম্যাচের প্রতিটিতে ন্যূনতম একটি ফিফটি করে গতকালই গড়েছেন বিশ্ব রেকর্ড। গল টেস্টের দ্বিতীয় দিনে এবার সেই ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিলেন এ সেনসেশন ব্যাটার। বসলেন স্যার ডন ব্র্যাডম্যানের পাশে।

ক্যারিয়ারে ৫টি টেস্ট সেঞ্চুরির দেখা পেতে তাকে খেলতে হলো ১৩টি ইনিংস, যা টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটার স্যার ডন ব্র্যাডম্যানের প্রথম ৫টি সেঞ্চুরিতে পৌঁছানোর ইনিংসের সমান। অবশ্য একই রেকর্ড আছে ওয়েস্ট ইন্ডিজের জর্জ হেডলিরও।

এদিকে সম্ভাবনা জাগিয়েও ক্যারিয়ারে প্রথম দ্বিশতক হাঁকানোর সুযোগ পাননি কামিন্দু। আসলে তাকে সুযোগটা দেননি ধনাঞ্জয়া ডি সিলভা। দলীয় অধিনায়ক যখন ইনিংস ঘোষণা করেন, কামিন্দু তখন দ্বিশতক থেকে মাত্র ১৮ রান দূরে।

দিনের শুরুটা তিনি করেছিলেন ম্যাথিউসকে নিয়ে। ৭৮ রান নিয়ে ব্যাটিং শুরু করা ম্যাথিউস ফেরেন আর দশ রান যোগ করে। তাকে ফিরিয়ে চতুর্থ উইকেটে ১০৭ রানের জুটি ভাঙেন গ্লেন ফিলিপস। এরপর অধিনায়ক ধনাঞ্জয়াকে নিয়ে ১৩২ বলে ৭৪ রান যোগ করেন কামিন্দু। লাঞ্চের আগে অধিনায়কও ফিলিপসের শিকার হয়ে ফেরেন ৮০ বলে ৪৪ রান করে। দিনের বাকি গল্পনা কামিন্দু ও কুসল মেন্ডিসের।

কামিন্দুর পাশাপাশি চান্ডিমাল ও কুসলের সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৬০২ রান। কিউইদের পক্ষে সর্বাধিক ৩টি উইকেট তুলে নেন গ্লেন ফিলিপস।

দিনের শেষ দিকে ইনিংস ঘোষণা করে কিউইদের ব্যাটিংয়ে পাঠান লঙ্কান অধিনায়ক। শেষ বিকেলে ১৪ ওভার ব্যাট করে সফরকারীদের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ২২ রান। ক্রিজে আছেন কেন উইলিয়ামসন ও এজাজ প্যাটেল। স্বাগতিকদের পক্ষে উইকেট দুটি নিয়েছেন ফার্নান্দো ও জয়সুরিয়া।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply