এলাকাবাসীর সুরক্ষায় বাধ্য হয়ে ১০০ কুমিরকে মারলেন খামারি

|

থাইল্যান্ডের জনপ্রিয় কুমির চাষী যিনি ‘ক্রোকোডাইল এক্স’ নামে বেশ পরিচিত। সম্প্রতি, একটি শক্তিশালী টাইফুনে তার ঘর ও কুমিরের খামার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

তার কুমিরের খামারে বিরল প্রজাতির ১০০টি কুমির ছিলো। ছোট থেকে কুমিরগুলোকে তিনি বড় করেছিলেন। কুমিরগুলোর মধ্যে কিছু কিছু রয়েছে যেগুলো ৪ মিটার ( প্রায় ১৩ ফুট) লম্বা। এতো বড় কুমিরগুলো-ই তার সবচেয়ে বড় চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, টাইফুনের কারণে কুমিরের খামারের চারপাশের সুরক্ষিত দেয়াল ধসে পড়ে। যার কারণে, কুমিরগুলোকে খামারে ধরে রাখার মতো নিরাপদ অবস্থা ছিলো না। খামার থেকে পালিয়ে কুমিরগুলো স্থানীয়দের জন্য বড় ধরনের বিপদের কারণ হয়ে উঠবে। স্থানীয়দের সুরক্ষায়, বাধ্য হয়ে নিজের হাতে বড় করা ১০০টি কুমিরকে মেরে ফেলেন তিনি।

ন্যাথাপাক নামের সেই খামারি অশ্রুসিক্ত নয়নে বলেন, গত ২২ সেপ্টেম্বর, মোট ১২৫টি কুমিরকে বাধ্য মেরে ফেলতে হয়েছে। কুমিরগুলোকে হত্যা করার জন্য আমাকে জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিলো।

তিনি আরও বলেন, ‘আমার পরিবারের সাথে অনেকবার আলোচনা করেছি যে দেয়ালটি ভেঙে পড়লে মানুষের জীবনের যে ক্ষতি হবে, তা আমাদের নিয়ন্ত্রণের বাইরে।’

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply