প্রিয়জনের সাথে দেখা করার নিখুঁত বাহানা কফি!

|

আহাদুল ইসলাম:

খারাপ দিন? কফি
ভালো দিন? কফি
চাপে আছেন? কফি
বউয়ের সাথে ঝগড়া? কফি
বসের সাথে প্যান প্যান? কফি
জীবন অতিষ্ঠ? কফি,কফি আর কফি……………

কিছু কফি লাভার রয়েছেন, যারা দিন কি! রাত কি! সকাল-দুপুর-সন্ধ্যা; সব সময় পান করে থাকেন কফি। এই পানীয় পান করার জন্য তাদের শুধু দরকার একটু বাহানা! ধরা যাক, দু’জন অচেনা ব্যক্তি প্রথমবারের মতন দেখা করবেন। সেটা ভালো লাগা কিংবা অন্য উদ্দেশ্যে হতে পারে। কিন্তু একটা বাহানা তো দরকার, তাই না?

হঠাৎ করেই তো একজন সুন্দরী ললনা-কে বলা যায় না যে ‘আমার সাথে আপনি দেখা করেন!’ যদি ডিজিটাল প্ল্যাটফর্মে আবেগের বশে বলেই ফেলেন, তাহলে হয়তো গালে চড় বসিয়ে দিবে না। তবে, এখন কিন্তু ডিজিটাল ভার্সনের চড় আছে! এই যে ধরুন চড়ের ইমোজি পাঠিয়ে দিতে পারে। এই ঘোর বিপদ থেকে বাঁচতে উপায় কি? উত্তর সহজ। দরকার একটা বাহানা! আর সেটি যদি হয় ‘কফি’ তাহলে-ই মিশন সাকসেসফুল!

যদি আমন্ত্রনে বলা যায়, এক কাপ কফি খাবেন, আমার সাথে? অপরপক্ষ হয়তো নাহ বলবে না! তবে শর্ত প্রযোজ্য! অপরপক্ষ যদি অন্য কারো সাথে আগেই কফি খেয়ে থাকে, তাহলে হতাশ না হয়ে চেষ্টা চালিয়ে যেতে হবে, পক্ষ পরিবর্তন করে, অবশ্যই!

রাজনৈতিক কিংবা সামাজিক মিটিং; বাবা-মায়ের সাথে আড্ডা, বন্ধু-বান্ধব মিলে গল্পের মাঝে কমন নাউন হচ্ছে ‘কফি’। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়; সব যায়গায় শিক্ষার্থী কিংবা শিক্ষকের হাতে দেখা যায় কফির মগ। কফি যেন সবার অস্তিত্বের সাথে ওতপ্রোতভাবে জড়িত।

আজ আশ্বিনের ১৪ তারিখ। ইংরেজি ক্যালেন্ডারে, ২৯ সেপ্টেম্বর, ২০২৪। যুক্তরাষ্ট্রে আজকের দিনে পালিত হচ্ছে কফি দিবস। এই দিনটিতে কফিপ্রেমীরা তাদের প্রিয় এই পানীয়টি ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে পান করে থাকেন।

কফি বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় পানীয়। পানির সাথে ফুটিয়ে রান্না করা ‘কফি বীজ’ নামে পরিচিত এক প্রকার বীজ পুড়িয়ে গুঁড়ো মিশিয়ে কফি তৈরি করা হয়। এরপর মিল্ক, হেজেলনাট, চকলেট ইত্যাদি কফির সাথে মিশিয়ে তৈরি করা হয় বিভিন্ন ফ্লেভার। এই বীজ কফি চেরি নামক এক ধরনের ফলের বীজ। প্রায় ৭০টি দেশে এই ফলের গাছ জন্মে।

কফি শরীরের জন্য বেশ উপকারি। তবে, খালি পেটে কফি শরীরের পক্ষে মারাত্মক। আর তা যদি হয় ব্ল্যাক কফি, তাহলে ক্ষতির পরিমাণ কয়েক গুন বেড়ে যায়।

ঘুম থেকে উঠে সরাসরি কফি পান করলে কোলেস্টেরলের মাত্রা বাড়ে। শুধু তাই নয়, রাতভর শরীরে নানা রকম প্রক্রিয়া চলার কারণে পাকস্থলিতে অতিরিক্ত অ্যাসিড ক্ষরণ হয়। তাই, নেতিবাচক দিকগুলো মাথায় রেখে, খাওয়া যেতে পারে, এক কাপ কফি! নাকি?

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply