‘এটাই বাংলাদেশ দলের প্রকৃত চিত্র’

|

ছবি: সংগৃহীত

পাকিস্তান সিরিজ শেষে রীতিমতো উড়ছিল বাংলাদেশ ক্রিকেট দল। তবে পাকিস্তানকে তাদের মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট হারানো দলটিই ভারতের সামনে মুখ থুবড়ে পড়েছে। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বাংলাদেশ হারে ২৮০ রানে। এরপর কানপুর টেস্টে সর্বসাকুল্যে আড়াই দিনও খেলা হয়নি। অথচ এই অল্প সময়ের মধ্যেই ভারতের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে বাংলাদেশ দল।

পাকিস্তানকে তাদের মাটিতে ধবলধোলাই করে আসা শান্তবাহিনীর এমন বেহাল দশা মানতে পারছেন না দেশের ক্রিকেটপ্রেমীরা। এমনকি সমালোচনার বান আসছে ভারত থেকেও। এই সিরিজটা বাংলাদেশকে বাস্তবতা বুঝিয়েছে বলেও মনে করেন ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার।

ইএসপিএনক্রিকইনফোতে এই ধারাভাষ্যকার বলেছেন, আমার মনে হয় বাংলাদেশ বাস্তবতা বুঝেছে। তারা টেস্ট ক্রিকেটে নিজেদের সেরা সময়ে থাকতেই এখানে এসেছিল। কিছু ভালো দলের বিপক্ষে ঘরের মাঠে তারা জিতেছে, পাকিস্তানকে তাদের দেশের মাটিতে হারানো তো অনেক বড় অর্জন।

মাঞ্জেরেকার নির্দিষ্ট করে সমালোচনা করেছেন সাকিব, লিটন ও মুশফিকেরও। এই সিরিজে ৪ ইনিংসে মুশফিকের রান ৬৯, লিটনের ৩৭। সাকিব বল হাতে ৪ উইকেট পেলেও ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। তাদের নাম উল্লেখ করে মাঞ্জরেকার বলেন, সিনিয়র ক্রিকেটার যারা তাদের দেশে বড় সুপারস্টার, বড় ব্র্যান্ড; তাদের এত মনযোগ প্রাপ্য কি না, সেটা দেখানোর সময় ছিল এটা। লিটন, মুশফিকুর, সাকিবের ব্যাটিং দেখে তা মনে হয়নি। তাদের অ্যাপ্রোচ হুমকি মনে হয়নি। কিন্তু ভারতকে চাপে ফেলার মতো কাজটা তো সিনিয়রদেরকেই করতে হয়।

সিনিয়র ক্রিকেটারদের নিয়ে জনপ্রিয় এই ধারাভাষ্যকার বলেন, আমার মনে হয় না খুব বেশি পরিবর্তন প্রয়োজন। তবে অবশ্যই সামনে এগোতে হলে কিছু জায়গায় তাদের কাজ করতে হবে। সিনিয়র ক্রিকেটাররা যারা অনেক ম্যাচ খেলেছে, দেশে যারা বড় সুপারস্টার, বড় ব্র্যান্ড, আপনাদের এত মনোযোগ প্রাপ্য কি না, সেটা দেখানোর সময় ছিল এটা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply