কমছে ময়মনসিংহ, শেরপুর ও নেত্রকোণায় বন্যার পানি, দুর্ভোগ চরমে

|

ময়মনসিংহ, শেরপুর ও নেত্রকোণায় পাহাড়ি ঢলের পানি প্রবেশ কমতে শুরু করেছে। পানি কমলেও দুর্ভোগ কমছে না দুর্গত এলাকার মানুষের। বিভিন্ন নদ-নদী হয়ে ভাটির দিকে বইছে উজানের পানি। এতে অনাহারে অর্ধাহারে দিন পার করছেন এসব এলাকার মানুষেরা।

শেরপুরে এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মহারশি নদীর ভাঙ্গা বাঁধ দিয়ে ৩ দিন ধরেই পানি ঢুকছে শেরপুরের লোকালয়ে। স্রোতের তোড়ে বাঁধ সংস্কারের কোনো উপায় নেই। জলমগ্ন হয়ে আছে ৫ উপজেলার দেড় লাখেরও বেশি মানুষ। খোলা হয়েছে আশ্রয়কেন্দ্র। বাড়িঘর ছেড়ে সেখানে ঠাঁই নিয়েছেন অনেকেই। কিন্তু খাবার ও বিশুদ্ধ পানির চরম সংকট।

ময়মনসিংহের ধোবাউড়া ও হালুয়াঘাটের ১৯টি ইউনিয়নের ৮০টি গ্রাম জলমগ্ন। দর্শা ও নেতাই নদীর পানিতে প্লাবিত বিস্তীর্ণ অঞ্চল। জলমগ্ন বাড়িঘর-রাস্তাঘাট। পানি ঢুকে পড়েছে সরকারি প্রতিষ্ঠান-হাসপাতালেও।দুর্ভোগে লাখো মানুষ। অনেকেই আশ্রয় নিয়েছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ভবনে। দেখা দিয়েছে শুকনো খাবারের সংকট। বাড়ছে ভোগান্তি।

অপরদিকে, নেত্রকোণার দুর্গাপুর, কলমাকান্দাসহ ৫ উপজেলার অর্ধশতাধিক গ্রাম পানিবন্দি হয়ে পড়েছে। এতে জলমগ্ন হয়ে রয়েছে লক্ষাধিক মানুষ। পানি উঠেছে ময়মনসিংহ ও পূর্বধলার জারিয়া রেলপথে। এতে ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply