মাসুদ-শফিকের জোড়া সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে পাকিস্তান, ব্যর্থতার বৃত্তেই বন্দি বাবর

|

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বিপক্ষে মূলতান টেস্টে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে পাকিস্তান। মুলতানে প্রথম দিন শেষে ৪ উইকেটে ৩২৮ রান তুলেছে স্বাগতিকরা। সেঞ্চুরি করেছেন অধিনায়ক শান মাসুদ আর আব্দুল্লাহ শফিক। তবে আবার বড় স্কোর গড়তে ব্যর্থ হয়েছেন বাবর আজম। থিতু হয়েও ৩০ রানের বেশি করতে পারেননি দেশটির সাবেক অধিনায়ক। টেস্টে এই নিয়ে টানা ১৭ ইনিংসে পঞ্চাশ ছুঁতে ব্যর্থ হলেন বাবর।

সোমবার (৭ অক্টোবর) মুলতান ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন পাকিস্তান দলের অধিনায়ক শান মাসুদ। আগে ব্যাট করতে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন বাঁহাতি ওপেনার সায়েম আইয়ুব। গ্যাস অ্যাটকিনসনের বলে উইকেটের পেছনে জিমি স্মিথের হাতে ক্যাচ দিয়ে ফেরেন মাত্র ৪ রান করা এই ব্যাটার। এরপর স্বাগতিকদের হাল ধরেন অধিনায়ক শান মাসুদ ও আবদুল্লাহ শফিক। 

দ্বিতীয় উইকেট জুটিতে ইংল্যান্ড বোলারদের মুলতানের রোদে শুধু ফিল্ডিংই করাননি পাকিস্তানের এই দুই ব্যাটার, বরং বাউন্ডারি ছাড়া করেছেন একের পর এক। ওয়ানডে স্টাইলে রান তোলে ম্যাচের দ্বিতীয় সেশনেই ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেন শান মাসুদ। সেই সাথে চার বছর ও ২৭ ইনিংস পর সেঞ্চুরির স্বাদ পেলেন পাকিস্তানের অধিনায়ক।

অধিনায়কের দেখানো পথে হাটেন ওপেনার শফিকও। ইনিংসের ৫৫তম ওভারে জ্যাক লিচকে ডাউন দ্য উইকেটে এসে ছক্কা মেরে নিজের ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি করেন শফিক। দুজনের দ্বিতীয় উইকেট জুটিতে আসে ২৫৩ রান। তবে নিজের সেঞ্চুরির পর বেশিক্ষণ টিকতে পারেননি শফিক। দলীয় ২৬১ রানে গাস অ্যাটকিনসনের বলে ১০২ রান করে ক্যাচ দিয়ে ফেরেন শফিক।

ডানহাতি এই ওপেনারের ফেরার পর অধিনায়ক শান মাসুদও ক্রিজে টিকতে পারেননি। দুই ওভার পরই জ্যাক লিচের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ১৫১ রান করে ফেরেন পাকিস্তান অধিনায়ক। এরপর সৌদ শাকিলকে নিয়ে বাবর আজমকে নিয়ে দিনের বাকি সময়টা কাটিয়ে দেবেন বলে মনে হচ্ছিল। কিন্তু খেলা শেষের কয়েক ওভার আগে ক্রিস ওকস এলবিডাব্লিউর ফাদে ফেলেন ৩০ রান করা বাবরকে। ২০২২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে করাচিতে সেঞ্চুরির ১৭ ইনিংস কেটে গেলো বাবরের ফিফটিও করতে পারলেন না। 

‘নাইটওয়াচম্যান’ নাসিম শাহকে নিয়ে বাকি সময়টুকু কাটিয়ে দেন শাকিল। ৭৩ বলে ৩৫ রানে অপরাজিত আছেন তিনি। ইংল্যান্ডের গুস অ্যাটকিনসন ২টি, ক্রিস ওকস ও জ্যাক লিচ নিয়েছেন একটি করে উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply