অবসরের ঘোষণা দিলেন ইনিয়েস্তা, মেসির আবেগঘন বার্তা

|

আন্দ্রেস ইনিয়েস্তা—এই নামটি শুনলে ফুটবলপ্রেমীদের মনে পড়বে ২০১০ বিশ্বকাপের ফাইনালের কথা। নেদারল্যান্ডসের বিপক্ষে শ্বাসরুদ্ধকর সেই ফাইনালে অতিরিক্ত সময়ে করা তার অবিশ্বাস্য গোলে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল স্পেন। সেই গোলে নিজেকে কিংবদন্তিদের কাতারে নিয়ে যান এই ফুটবলার। অবশেষে ২২ বছরের বর্ণিল ক্যারিয়ারের ইতি টানলেন এই স্প্যানিশ তারকা।

গতকাল সোমবার (৭ অক্টোবর) ৪০ বছর বয়সী ইনিয়েস্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও বার্তায় পেশাদার ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন। গত বছরের আগস্টে এক বছরের চুক্তিতে এমিরেটসে যোগ দিয়েছিলেন তিনি। ২০২৫ সাল পর্যন্ত দলটির সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ ছিল তার। তবে ক্যারিয়ার আর দীর্ঘায়িত করলেন না।

১৯৯৬ সালে মাত্র ১২ বছর বয়সে বার্সেলোনার একাডেমিতে যোগ দেন ইনিয়েস্তা। ‘বি’ দলের হয়ে ৫৪ ম্যাচ খেলার পর ২০০২ সালে অভিষেক হয় মূল দলে। সময়ের সঙ্গে বিশ্বের সেরা মিডফিল্ডারদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। বার্সেলোনার মূল দলে ১৬ বছর থাকাকালীন বহু শিরোপা জেতার স্বাদ নিয়েছেন। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো নয়টি লা লিগা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি ক্লাব বিশ্বকাপ।

কাতালানদের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি মাঠে নেমেছেন ৬৭৪ ম্যাচে। নিজে গোল করেছেন ৫৭টি। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১৩৫টি গোল।

এদিকে, ইনিয়েস্তার বিদায়ে আবেগঘন বার্তা দিয়েছেন বার্সেলোনার সাবেক সতীর্থ লিওনেল মেসি। ইনস্টাগ্রাম স্টোরিতে দেয়া আবেগঘন বার্তায় আর্জেন্টিনার কিংবদন্তি মেসি লিখেছেন, আমি যার সঙ্গ সবচেয়ে বেশি উপভোগ করেছি, আমার সবচেয়ে জাদুকরী সতীর্থদের একজন তুমি। ফুটবল তোমাকে মিস করবে। আমরাও তোমাকে মিস করবো। আমি সর্বদা তোমার মঙ্গল কামনা করি। তুমি একজন ফেনোমেনন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply